হাত থেকে মাংসের গন্ধ দূর করবেন যেভাবে


লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০১৭, ১২:১৫ পিএম
হাত থেকে মাংসের গন্ধ দূর করবেন যেভাবে

কোরবানির ঈদে মাংস কাটা, বিতরণ করা, রান্না করা, সাইজ করে ফ্রিজে রাখাসহ অনেক কাজ করতে হয়।  মোট কথা সারাক্ষণ মাংস নিয়ে নাড়াচাড়া করতে করতে হাতে 'বোটকা' একটা গন্ধ হয়ে থাকে।  যা বেশ অস্বস্তিকর।  সহজে এই গন্ধ যেতেও চায় না।  কিন্তু একটু কৌশল মেনে চললে আর সমস্যায় পড়তে হবে না।  আসুন জেনে নেই হাত থেকে মাংসের গন্ধ দূর করতে কী কী করতে হবে।

পানি দিয়ে ভালোভাবে ধুয়ে হাতে ও পায়ে খানিকটা হলুদ মাখিয়ে নিতে পারেন।  হলুদ দিয়ে ভালো করে হাত ঘষে তারপর হ্যান্ডওয়াশ বা সাবান দিয়ে হাত ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

হলুদ হাতের গন্ধ খুব দ্রুত দূর করবে।  তবে হলদেভাব দূর করতে হাতে বেশি করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মালিশ করে টিস্যু বা নরম কাপড় দিয়ে মুছে ফেলতে পারেন।  এতে হলদে রংটা উঠে আসবে।

লেবুও গন্ধ দূর করতে বেশ কার্যকর।  এক টুকরা লেবু হাতে ভালোভাবে ঘষে নিলে উপকার পাওয়া যাবে।

লেবুতে অ্যাসিড থাকার কারণে তা অনেকের ত্বকে সহ্য হয় না।  হাত রুক্ষ হয়ে যেতে পারে।  এক্ষেত্রে ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করা যেতে পারে।  সরিষার তেলও হাতের নমনীয়তা বজায় রাখে এবং গন্ধ দূর করতে সাহায্য করে।

হাতের কাছে সবসময় ময়েশ্চারাইজার লোশন রাখতে হবে।  কারণ আবহাওয়া পরিবর্তনের সময়ে হাত শুষ্ক হয়ে যায়।  তাই প্রতিবারই হাত ও পা ধোয়ার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

হাতের তালুতে খানিকটা লবণ নিয়ে সামান্য পানি দিয়ে দুহাতে ঘষে নিতে হবে।  ভালোভাবে হাতের দুপাশেই ঘষা হলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।  চাইলে লবণের সঙ্গে দুই ফোঁটা পছন্দসই এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিতে পারেন।

মাউথ ওয়াশ মুখের গন্ধ দূর করার পাশাপাশি হাতের গন্ধ দূর করতেও সমান উপযোগী।  অল্প পরিমাণ মাউথ ওয়াশ হাতে নিয়ে ভালোভাবে ঘষে কিছুক্ষণ অপেক্ষা করুন।  শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন।

ভিনিগার মাছ, মাংস, পেঁয়াজ ইত্যাদির তীব্র গন্ধ দূর করার জন্য বেশ কার্যকর।  হাতে খানিকটা ভিনিগার নিয়ে ভালোভাবে ঘষে বাতাসে শুকান।  তারপর সাবান দিয়ে ধুয়ে লোশন লাগিয়ে নিন।

গোনিউজ২৪ডটকম

লাইফস্টাইল বিভাগের আরো খবর