গরুর মাংসে ডাল


লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০১৭, ০২:৫৯ পিএম
গরুর মাংসে ডাল

গরুর মাংস যেভাবেই রান্না করা হোক না কেন সব সময়ই স্বাদ থাকে অসাধারণ।  বুটের ডাল দিয়ে গরুর মাংস এমনই একটি রেসিপি যা পরটা বা ভাত দিয়ে খাওয়া যায়।  এটি বরিশালের একটি আঞ্চলিক খাবার।  যা স্বাদে-গন্ধে অনন্য।  দেখে নিন অসাধারণ স্বাদের এই সাধারণ রান্নাটি।

উপকরণ: গরুর মাংস ৫০০ গ্রাম, দেশি বুটের ডাল (ছোলা ছাড়া) ৫০০ গ্রাম, পেঁয়াজ কুচি ২ কাপ, লবঙ্গ ৭টি, বড় এলাচি ৩টি, তেজপাতা ৩টি, দারুচিনি ৮ থেকে ১০ সেন্টিমিটার, গরম মসলার গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ ৫টি, কাঁচা মরিচ ৮টি, আদা, জিরা ও রসুনবাটা একসঙ্গে এক টেবিল চামচ, শুকনা মরিচের গুঁড়া ১ টেবিল চামচ, হলুদ ১ টেবিল চামচের চার ভাগের এক ভাগ এবং লবণ স্বাদমতো।

প্রণালি: প্রথমে ডাল ভালোভাবে ধুয়ে দুই ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে।  এরপর গরুর মাংস ধুয়ে পানি ঝরিয়ে সব মসলা দিয়ে মেখে রাখতে হবে।  তেল গরম হলে এর মধ্যে মাংস ছেড়ে দিয়ে ভালোভাবে কষাতে হবে।  মাংস আধা সেদ্ধ হয়ে এলে সামান্য পানি দিয়ে ভেজানো ডাল দিয়ে দিতে হবে।  কষানো হয়ে এলে প্রয়োজনমতো পানি দিয়ে ঢেকে কম আঁচে রান্না করতে হবে।  পানি ফুটে উঠলে এর মধ্যে কাঁচা মরিচ দিয়ে দিতে হবে।  মাংস পুরোপুরি সেদ্ধ হলে ঝোল ঘন থাকা অবস্থায় ঢাকনা তুলে ওপরে এক চা-চামচ ভাজা জিরার গুঁড়া, দুই টেবিল চামচ বেরেস্তা ও লেবুর স্লাইস দিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু গরুর মাংসের ডাল।

গোনিউজ২৪/এমবি

লাইফস্টাইল বিভাগের আরো খবর