কীভাবে বুঝবেন নতুন বালিশ প্রয়োজন?


লাইফস্টাইল ডেস্ক প্রকাশিত: আগস্ট ৮, ২০১৭, ১০:৪৯ এএম
কীভাবে বুঝবেন নতুন বালিশ প্রয়োজন?

বালিশেরও কিন্তু নির্দিষ্ট একটা মেয়াদ আছে। তবে আমরা তা অনেকেই জানি না। হ্যাঁ, বালিশের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরে সে বালিশ ব্যবহার করলে আপনার শরীরে ব্যথা ও নানা স্বাস্থ্যসমস্যা হতে পারে।

আসুন জেনে নেই যে লক্ষণগুলো দেখে বুঝবেন আপনার নতুন বালিশ প্রয়োজন-

ঘুমের ভঙ্গি: আপনার ঘুমের ভঙ্গি দেখে বোঝা যায় যে, বালিশটি আরামদায়ক কিনা। আপনার ঘুমের ভঙ্গি যদি ঠিক না থাকে এবং ঘুমের সময় যদি আপনার শরীর বিশেষ করে কাঁধের আশপাশের অংশ যদি ঝুলে থাকে তাহলে বুঝতে হবে বালিশটি পরিবর্তনের সময় হয়েছে।

ব্যথা নিয়ে ঘুম ভাঙা: বালিশ দীর্ঘ দিন ব্যবহার হতে হতে এর আকার পরিবর্তিত হয়ে যায়। সারারাত মেরুদণ্ড বাঁকা করে রাখলে ঘুম থেকে জাগার পর ঘাড়, কাঁধ বা পিঠে ব্যথা হতে পারে এবং এই ব্যথা কোমর ও হাঁটুতেও ছড়িয়ে যেতে পারে।

সকালে সতেজ অনুভব না করা: গভীর ঘুমের সময় মস্তিষ্কের তরঙ্গ ধীর গতির হয়, যা আপানার শরীরকে মেরামত ও পুনরুজ্জীবিত হতে সাহায্য করে। কিন্তু বালিশের কারণে হওয়া ঘাড়ে ব্যথা গভীর ঘুমের ব্রেইনওয়েভে বাধার সৃষ্টি করে।

নিয়মিত মাথাব্যথা: আপনার বালিশটি যদি ঠিক না থাকে তা হলে এর কারণে আপনার শরীরের উপরের অংশে সমস্যা তৈরি হয়। ক্রমান্বয়ে এই সমস্যার ফলে মাথা ব্যথা বাড়তেই থাকে।

সব সময় ঘুম থেকে উঠেই হাঁচি দেওয়া: আপনার পুরনো বালিশটিতে ধুলো এবং অ্যালার্জিবাহক জীবানু জমতে থাকে। যা থেকে অ্যালার্জি ছাড়াও বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে।

গো নিউজ২৪/এমবি

লাইফস্টাইল বিভাগের আরো খবর