যে ভয়ানক রোগ ডেকে আনছেন নেইলপলিশ ব্যবহারে


প্রকাশিত: মার্চ ২৬, ২০১৭, ০৬:১৫ পিএম
যে ভয়ানক রোগ ডেকে আনছেন নেইলপলিশ ব্যবহারে

নেইলপলিশ না দিলে যেন স্টাইলটাই সম্পূর্ণ হয় না। তাই আমরা অনেকেই বাসা থেকে বের হওয়ার আগে দেখে নেই নখের এই রংগুলো ঠিকঠাক আছে কিনা! পোশাকের সাথে মিলিয়ে নেইলপলিশ কিনি। অনেকে আবার পাঁচ নখে পাঁচ রং দেন!

নেইলপলিশের ব্র্যান্ড, রঙের পছন্দ, নেইল আর্ট সব যেন আমাদের উৎসবের অংগ, সাজের অনুসংগ। এমনকি ব্যাক্তিত্বের প্রকাশ। কিন্তু নেইলপলিশ কি স্বাস্থ্যের জন্য ভাল? নখে দিনের পর দিন যে ক্যামিক্যাল আমরা ব্যবহার করে চলেছি তা কি আমাদের ত্বকের ক্ষতি করছে কোন কারণে?

বিজ্ঞানীরা বলছেন, হাত-পায়ের যত্নে ব্যবহার করা বিউটি প্রডাক্টগুলো ত্বকের জন্য ভাল নয় মোটেও। এগুলোতে থাকা টক্সিক রাসায়নিকগুলো স্বাস্থ্য সমস্যার কারণ হতে পারে। ক্যালিফোর্নিয়ার ক্যান্সার প্রিভেনশন ইন্সটিটিউট এবং স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির প্রফেসর ডা. থিউ কচ বলেন এই ক্যামিকেলগুলো নারীর উর্বরতার সমস্যা থেকে শুরু করে ক্যান্সারের কারণও হতে পারে!

নেইল কেয়ার পণ্যগুলো ক্ষারীয় এবং বিভিন্নরকম ক্ষতিকর উপাদানে সমৃদ্ধ থাকে। এগুলো কোনটাই আমাদের ত্বকের সাথে মানিয়ে নিতে পারে না। এর অপকারিতাগুলো আমরা সাথে সাথেই দেখতে পাই না। কিন্তু দীর্ঘমেয়াদে এগুলো বয়ে আনতে পারে জীবনের ঝুঁকি।
সবচেয়ে ক্ষতির সম্মুখীন হন যারা বিউটি পার্লারগুলোতে এই রাসায়নিকগুলো নিয়ে কাজ করেন। কারণ তাদেরকে ক্রমাগত এগুলো হাতে নিতে হয়। অসংখ্য মানুষকে তারা রোজ নেইল কেয়ার সেবা প্রদাণ করেন। এইসব রাসায়নিকের প্রভাবে ধীরে ধীরে অসুস্থ হতে থাকেন তারা। তাদের ত্বকের ক্ষতি হয়, চোখে সমস্যা হয় এবং বিভিন্ন এলার্জিজনিত সমস্যা হয়।

ডা. কচ এর গবেষণা অনুযায়ী এই রাসায়নিকগুলো মনোযোগের সমস্যা, স্মৃতি শক্তি হ্রাস করা সহ অন্যান্য নিউরোলজিকাল সমস্যার জন্যও দায়ী। সূত্রঃ ডেইলিমেইল।

লাইফস্টাইল বিভাগের আরো খবর