ফ্যানের গতি কমে যাচ্ছে? এই ৪টি কাজ করে ফেলুন ঝটপট...


গোনিউজ২৪ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩, ০৭:১৩ পিএম
ফ্যানের গতি কমে যাচ্ছে? এই ৪টি কাজ করে ফেলুন ঝটপট...

গরম পড়তে না পড়তে হামেশাই এই সমস্যার সম্মুখীন হন আম আদমি। সুইচ অন করতেই দেখা যায়, সিলিং ফ্যানটি চলছে কিন্তু তার গতি কমে গিয়েছে। খুবই ধীর গতিতে চলছে বা তেমন জোরে বাতাসও দিচ্ছে না। এর থেকে মুক্তি পেতে আজই করে ফেলুন ৪টি উপায়। দূর করুন সমস্যা। দেখুন, ফ্যানের কেমন দ্রুত গতি বাড়বে মুহূর্তে।


ফ্যানের গতি কম হওয়ার পেছনে রয়েছে বেশ কিছু কারণ। তবে সাধারণত খারাপ ক্যাপাসিটরের কারণেই ফ্যানের গতি কমে যায়। এছাড়া ফ্যানে লাগানো ক্যাপাসিটরর পুরোনো হয়ে গেলে ফ্যানের গতি কমে যায়। সেক্ষেত্রে ক্যাপাসিটর পরিবর্তন করা হলে এটি আবার নতুন ফ্যানের মতো দ্রুত চলতে শুরু করবে। এর জন্য বাইরে থেকে লোক ডাকার প্রয়োজন পরবে না। আপনি নিজেও এটি পরিবর্তন করতে পারবেন।

ক্যাপাসিটরটি ফ্যানের গতির সঙ্গে সংযুক্ত থাকে, তাই এতে সামান্য ত্রুটি থাকলেও এটি ধীর গতিতে চলতে শুরু করে। এছাড়া ফ্যানের নাট-বোল্টগুলো ঢিলেঢালা হলে বা এর ব্লেড সমান কোণে না থাকলে কমে যায় ফ্যানের গতি।

অন্যদিকে ফ্যানের গতি কম হওয়ার সবচেয়ে বড় কারণ এর সার্ভিসটি নিয়মিত না হওয়া। আমরা আমাদের সিলিং ফ্যানটিকে ততক্ষণ সার্ভিস দেই না, যতক্ষণ না এতে কোনো সমস্যা দেখা না দেয়। এ কারণেই সময়মতো সার্ভিস না পেয়ে ফ্যান ধীরগতির হয়ে যায়।

ফ্যান ধীরগতি হওয়ার সবচেয়ে বড় কারণ হল এর সার্ভিসে মনোযোগ না দেওয়া। আপনি যদি চান আপনার ফ্যানের গতি নিয়মিত থাকুক, তবে আপনাকে সঠিক সময়ে গ্রীস লাগাতে হবে এবং এর তারগুলোরও যত্ন নিতে হবে।

খোলামেলা এবং সরাসরি বাতাস আসে এমন জায়গায় ফ্যান ইন্সটল করা এড়িয়ে চলুন। খোলা জায়গায় সিলিং ফ্যান লাগালে এর গতিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। যার কারণে এর গতি কমে যায়। এছাড়া খোলা বাতাস চলাচল করে এমন জায়গায় ফ্যান লাগালে বেশি ধুলাবালি জমে যায়, যা ফ্যানের গতি কমিয়ে দেয়।

গোনিউজ২৪/আর এ জে

লাইফস্টাইল বিভাগের আরো খবর