আসামিকে ডাণ্ডাবেড়ি পরিয়ে এজলাসে হাজির নয় : হাইকোর্ট


গো নিউজ ডেস্ক প্রকাশিত: মার্চ ১৩, ২০১৭, ০১:৩২ পিএম
আসামিকে ডাণ্ডাবেড়ি পরিয়ে এজলাসে হাজির নয় : হাইকোর্ট

কোন মামলার আসামিকে আর এজলাসে ডাণ্ডাবেড়ি পরিয়ে উপস্থিত করা হবে না মর্মে হাইকোর্টকে জানিয়েছেন ডিআইজি প্রিজন তৌহিদুল ইসলাম। পরে আদালত এ বিষয়ে ভবিষ্যতে সতর্ক থাকার নির্দেশ দিয়ে এ বিষয়টি নিষ্পত্তি করে দিয়েছেন। 

তলবের প্রেক্ষিতে সোমবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের হাইকোর্ট বেঞ্চে হাজির হয়ে ব্যাখ্যা দেন ডিআইজি প্রিজন। পরে আদালত থেকে বেরিয়ে তিনি সাংবাদিকদের বলেন, আমরা আদালতে ব্যাখ্যা দিয়েছি চারজন আসামিই জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন (জেএমবি) সদস্য ছিলেন।

আইন অনুযায়ী পুলিশের চাহিদার ভিত্তিতেই যেকোনো আদালতে আমরা আসামিকে ডাণ্ডাবেড়ি পরিয়ে পাঠাই। এ ক্ষেত্রেও তাই হয়েছে। তখন আদালত আমাদের বলেছেন, ভবিষ্যতে আসামিকে ডাণ্ডাবেড়ি পরিয়ে আর আদালতকক্ষে পাঠানো যাবে না। আমরা আদালতের নির্দেশনা মেনে চলব। 

অপরদিকে লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী সৈয়দা সাবিনা আহমেদ মলি জানান, চার বছর আগেই ডাণ্ডাবেড়ি পরিয়ে আসামিকে আদালতে হাজির যাবে না মর্মে হাইকোর্ট রায় দিয়েছিলেন। 

রায়ের বিষয়টি তিনি অবগত নন বলে আদালতকে জানান ডিআইজি প্রিজন। দীর্ঘদিন কারাগারে থাকা ১০ আসামিকে আদালতে হাজির করতে বলা হয়েছিল। সেই আসামিদের মধ্যে চারজনকে ডাণ্ডাবেড়ি পরিয়ে আদালতে হাজির করা হয়। আসামিদের ডাণ্ডাবেড়ি পরিয়ে আদালতে হাজির করায় গত ৭ মার্চ ডিআইজি প্রিজনকে তলব করেন হাইকোর্ট। তলবের প্রেক্ষিতে সোমবার ডিআইজি প্রিজন আদালতে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেন। 

গো নিউজ ২৪

আইন-আদালত বিভাগের আরো খবর