জানুয়ারি থেকে নিম্ন আদালতের বিচারকদের ছুটি অনলাইনে


প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০১৬, ১০:৪৮ এএম
জানুয়ারি থেকে নিম্ন আদালতের বিচারকদের ছুটি অনলাইনে

আগামী ০১ জানুয়ারি থেকে অনলাইনে ছুটি নিতে পারবেন সারা দেশের নিম্ন আদালতের বিচারকরা। ছুটি ও কর্মস্থল ত্যাগের বিষয়টি সহজীকরণের অংশ হিসেবে ই-অ্যাপ্লিকেশন সফটওয়্যারের মাধ্যমে এ ছুটি নেওয়া যাবে।

এ বিষযে প্রধান বিচারতি সুরেন্দ্র কুমার সিনহা জাতীয় বিচার বিভাগীয় সম্মেলনে বলেছেন, ‘সম্প্রতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের উদ্যোগে অধস্তন আদালতের বিচারকদের ছুটি ও কর্মস্থল ত্যাগের বিষয়টি সহজীকরণের লক্ষ্যে ই-অ্যপ্লিকেশন সফটওয়্যার চালু করা হয়েছে।‘

তিনি আরও বলেন, ‘ইতোমধ্যে ২১টি জেলায় এ কার্যক্রম পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে এবং আগামী ০১ জানুয়ারি থেকে তা সারা দেশে শুরু হবে’।   

জানা গেছে, সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে গিয়ে নির্দিষ্ট পাসওয়ার্ড ব্যবহার করে ই-অ্যপ্লিকেশন সফটওয়্যার ব্যবহার করতে হবে। এক্ষেত্রে বিচারকদের ছুটির প্রয়োজন হলে ই-অ্যপ্লিকেশন সফটওয়্যার লগইন করে ছুটির কারণ ও সময় লিখে অনুমতি চাইতে হবে। রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় থেকে এ বিষয়ে সঙ্গে সঙ্গে উত্তর পাওয়া যাবে।
 
এ পদ্ধতির সুবিধা সম্পর্কে প্রধান বিচারপতি বলেন, ‘নতুন এ পদ্ধতির মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে ছুটির বিষয়টি জানা যাবে। সংশ্লিষ্ট কর্মকর্তা কতোদিন ছুটিতে থাকছেন, সে হিসাব রাখাও সহজ হবে। ফলে অধস্তন আদালতের বিচারকদের ভোগান্তি অনেক কমবে’।
 
উল্লেখ্য পরীক্ষামূলকভাবে এ পদ্ধতি চালুর আগে গত ২৪ অক্টোবর এ ব্যাপারে একটি বিজ্ঞপ্তি জারি করেন হাইকোর্ট বিভাগ।
  
গো-নিউজ২৪/বিএস

আইন-আদালত বিভাগের আরো খবর