শপথ গ্রহণের পরপরই বাইডেনের নজিরবিহীন নির্বাহী আদেশ


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১, ০৭:৩৯ এএম
শপথ গ্রহণের পরপরই বাইডেনের নজিরবিহীন নির্বাহী আদেশ

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন। বুধবার (২০ জানুয়ারি) ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলের বাইরে সুপ্রিম কোর্টের বিচারপতি জন রবার্টের কাছে শপথ-বাক্য পাঠ করেন তিনি।

অবশ্য শপথ গ্রহণের পর সময়ের কোনো অপচয় না করেই অনেকগুলো নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন প্রেসিডেন্ট বাইডেন। অন্তত ১৫টি আদেশে তিনি স্বাক্ষর করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

আগামী কয়েকদিনে আরও কিছু আদেশে তিনি স্বাক্ষর করবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে হোয়াইট হাউসে বাইডেনের পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্প প্রথম দুই সপ্তাহে আটটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছিলেন। আর প্রেসিডেন্ট বারাক ওবামা স্বাক্ষর করেছিলেন নয়টি আদেশে। সেই হিসেবে প্রথম দিনেই ১৫টি নির্বাহী আদেশে বাইডেনের স্বাক্ষর যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন ঘটনা। এসব আদেশে স্বাক্ষরের মাধ্যমে সদ্য সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিভিন্ন নীতি ও সিদ্ধান্ত পাল্টে দিচ্ছেন বাইডেন।

এর আগে বুধবার শপথ নেওয়ার আগে দেওয়া এক বিবৃতিতে জরুরিভিত্তিতে ১৫টি আদেশে স্বাক্ষর করার কথা বলেছিলেন বাইডেন। এগুলো হচ্ছে:

ডোনাল্ড ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেওয়ার যে সিদ্ধান্ত ঘোষণা করেছিলেন সেটা বাতিল করবেন। প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত নীতিমালা বাতিল করবেন

মেক্সিকোর সঙ্গে সীমান্তে প্রাচীর নির্মাণের জন্য অর্থ সংগ্রহে ট্রাম্পের দেওয়া জরুরি ঘোষণা প্রত্যাহার করবেন। কেন্দ্রীয় সরকারের চাকরিজীবীদের জন্য এবং ফেডারেল ভবন ও হোয়াইট হাউসে করোনাভাইরাস সংক্রান্ত নতুন অফিসে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ দেবেন।

কিছুদেশ, বিশেষ করে মুসলিম দেশ থেকে ভ্রমণের ওপর যে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল তার অবসান ঘটাবেন। কিস্টোন এক্সএল পাইপলাইন বিষয়ে দেওয়া প্রেসিডেন্টের অনুমোদন প্রত্যাহার করবেন। পরিবেশবাদীরা এই পাইপলাইনের বিরোধিতা করছে।

শপথ নেওয়ার পর হোয়াইট হাউসে যাওয়ার সময় টুইটারে দেওয়া বার্তায় বাইডেন বলেন,‘নষ্ট করার মতো সময় আমাদের হাতে নেই। বিশেষ করে যখন আমরা এই সংকটের মুখোমুখি।’ সূত্র: বিবিসি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর