এবার সিসি বিরোধী বিক্ষোভে ফুঁসছে তাহরির স্কয়ার


নিউজ ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০১৯, ১১:২৭ এএম
এবার সিসি বিরোধী বিক্ষোভে ফুঁসছে তাহরির স্কয়ার

প্রথমবারের মতো প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির পদত্যাগ দাবিতে রাজপথে নেমেছে মিসরের জনগণ। ফের একনায়ক বিরোধী স্লোগানে মুখর হয়েছে ঐতিহাসিক তাহরির স্কয়ার।

বিবিসি জানায়, দুর্নীতির অভিযোগ এনে শুক্রবার প্রেসিডেন্ট সিসির পদত্যাগের দাবিতে তাহরির স্কয়ারসহ দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে।

গত মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে এক পোস্টে প্রেসিডেন্ট সিসিকে দুর্নীতির দায়ে অভিযুক্ত করেন মিসরীয় অভিনেতা ও ব্যবসায়ী মোহাম্মদ আলী। সিরিজ ভিডিওতে তিনি দাবি করেন, দেশ অর্থনৈতিক সংকটে থাকলেও সিসি কীভাবে বিলাসী জীবন যাপন করছেন।

এরপর টুইটার ও ফেসবুক ওয়াল সিসির পদত্যাগ চেয়ে করা হ্যাশট্যাগে সয়লাব হয়ে যায়। ডাক দেওয়া হয় গণবিক্ষোভের। এই আহ্বানে সাড়া দিয়ে শুক্রবার রাজধানী কায়রোসহ বেশ কয়েকটি শহরে অনুষ্ঠিত হয় বিক্ষোভ।

বিক্ষোভ দমনে কায়রোতে টিয়ারগ্যাস ছোড়ে পুলিশ। আটক করে বেশ কয়েকজনকে। বিক্ষোভকে কেন্দ্র করে তাহরির স্কয়ারে মোতায়েন করা হয়েছে নিরাপত্তা বাহিনীর অতিরিক্ত সদস্য।

তবে দাবি আদায়ে বিক্ষোভ চালিয়ে যাওয়ার প্রত্যয় জানিয়েছে আন্দোলনকারীরা। তারা সবাইকে বিভেদ ভুলে সিসির দুর্নীতির বিরুদ্ধে এক হওয়ার আহ্বান জানিয়েছে।

ক্ষমতা গ্রহণের পর প্রথমবারের মতো বিক্ষোভের মুখোমুখি হলেন জেনারেল কাম প্রেসিডেন্ট সিসি। অবশ্য দুর্নীতির অভিযোগ অস্বীকার করে একে ‘মিথ্যা’ এবং ‘অপবাদ’ বলে দাবি করেন তিনি।

সাবেক এই সেনাপ্রধান ২০১৩ সালে মিসরের প্রথম গণতান্ত্রিক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে এক রক্তাক্ত সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত করে রাষ্ট্র ক্ষমতায় আসীন হন। ওই সময় নিরাপত্তা বাহিনী কয়েক হাজার সেনা অভ্যুত্থান বিরোধী বিক্ষোভকারীকে হত্যা করে।

গো নিউজ২৪/আই

আন্তর্জাতিক বিভাগের আরো খবর