লাদাখে ভারত ও চীনের সৈন্যদের মধ্যে হাতাহাতি


নিউজ ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০১৯, ০৬:০০ পিএম
লাদাখে ভারত ও চীনের সৈন্যদের মধ্যে হাতাহাতি

লাদাখে টহল দেয়ার সময় ভারতীয় এবং চীনের সেনাবাহিনীর মধ্যে হাতাহাতির ঘটনা ঘটেছে। বুধবার লাদাখের প্যাংগং লেকের উত্তর দিকে ভারতীয় বাহিনী টহল দেয়ার সময় এ ঘটনা ঘটে। পরে দুই দেশের প্রতিনিধির মধ্যে আলোচনা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।

প্রায় ১৩৫ কিলোমিটার লম্বা এই সুদীর্ঘ লেকটি চীনের তিব্বত থেকে ভারতের লাদাখ পর্যন্ত বিস্তৃত। ভারত এই হ্রদের প্রায় এক তৃতীয়াংশ নিয়ন্ত্রণ করে থাকে। প্যাংগং লেকের বাদবাকি অংশ রয়েছে চীনের নিয়ন্ত্রণে।

'দ্য টাইমস অব ইন্ডিয়া' জানিযেছে, বুধবার সকালে ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা যখন লেকের ধারে রুটিন টহলদারি চালাচ্ছিল তখনই চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ফৌজ তাদের বাধা দেয়।

এর পরই দুপক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে, দুদেশের সেনাদের মধ্যে হাতাহাতি পর্যন্ত হয়। দুপক্ষই বাড়তি ফৌজ চেয়ে পাঠায়, আর দফায় দফায় এই সংঘাত চলে বুধবার প্রায় সারাদিন ধরেই।

সন্ধ্যায় প্রতিনিধি-পর্যায়ের বৈঠকের পর বিষয়টি সম্পূর্ণভাবে 'ডিএসক্যালেট' ও 'ডিসএনগেজ' করা সম্ভব হয়েছে বলে ভারতের সামরিক সূত্রগুলি জানিয়েছে।

ভারত ও চীনের মধ্যে লাদাখে যে 'লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল' (প্রকৃত নিয়ন্ত্রণরেখা) সীমান্তের কাজ করে, দুপক্ষের মধ্যে তার ব্যাখ্যার তারতম্যের কারণেই এ ধরনের ঘটনা ঘটেছে বলে ভারতীয় সেনাবাহিনীর দাবি।

দুবছর আগে ২০১৭ সালের আগস্ট মাসেও ভারত ও চীনের সেনারা প্যাংগং লেকের ধারে এক সংঘর্ষে জড়িয়ে পড়েছিল।

উল্লেখ্য, ১৯৪৭ সালে দেশ ভাগের পর থেকে চীন লাদাখকে তাদের এলকা দাবি করে আসছে। এ নিয়ে দেশ দুটির মধ্যে তখন থেকেই উত্তেজনা চলে আসছে।

গো নিউজ২৪/আই

আন্তর্জাতিক বিভাগের আরো খবর