তবুও যুক্তরাষ্ট্রে যাওয়া হলো না ৩২ বছরের এই যুবকের!


নিউজ ডেস্ক: প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০১৯, ০৬:১৪ পিএম
তবুও যুক্তরাষ্ট্রে যাওয়া হলো না ৩২ বছরের এই যুবকের!

মাথায় সাদা পাগড়ি। চোখে পুরু চশমা। দাড়ি-গোঁফ পেকে ধূসর সাদা। প্রথম দর্শনে মনে হবে বয়োবৃদ্ধ। কিন্তু না, তিনি ৩২ বছরের টগবগে যুবক। নিরাপদ ও উন্নত জীবনের আশায় যুক্তরাষ্ট্র যেতে বৃদ্ধের ছদ্মবেশ নিয়েছিলেন জয়েশ প্যাটেল। ভারতের গুজরাট প্রদেশের আমেদাবাদে তার বাড়ি।

কিন্তু তার মার্কিন মুল্লুকে যাওয়ার স্বপ্ন ভেস্তে যায় দিল্লি বিমানবন্দরে। নিউইয়র্কের ফ্লাইটে বসার আগেই নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাকে আটক করেন। এরপর জানা যায় আসল কাহিনী।

পুলিশ জানায়, অমৃক সিং নাম নিয়ে নকল পাসপোর্টও তৈরি করেছিলেন জয়েশ প্যাটেল।

ভারতের কেন্দ্রীয় ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্সের মুখপাত্র হেমেন্দ্র সিং জানান, ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনাল-৩-এ পৌঁছে গিয়েছিলেন জয়েশ প্যাটেল। প্রাথমিক নিরাপত্তায় নিয়োজিত সদস্যদের ফাঁকি দিয়ে তিনি ইমিগ্রেশনও পার হয়ে যান। কিন্তু তার আসল পরিচয় বের হওয়ার পর বিস্তারিত তদন্ত কার্যক্রম শুরু হয়েছে।

হেমেন্দ্র সিং জানান, জয়েশকে দেখে সন্দেহ হয় যখন তার বয়সের তুলনায় কণ্ঠের অমিল পাওয়া যায়। তার দাড়ি-গোঁফ ধূসর হলেও গায়ের চামড়া, মুখের চামড়াও ছিল মসৃণ।

যুক্তরাষ্ট্র যাওয়ার জন্য ভারত নামে এক এজেন্টকে ভাড়া করেছিলেন জয়েশ। দুজনের মধ্যে ৩০ লাখ রুপির চুক্তিও হয়। যথাযথ কাগজপত্র তৈরি করে তারপর যুক্তরাষ্ট্র পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন ভারত।

ভারত তাকে দিল্লিতে থাকা তার অপর সহকর্মীদের সঙ্গেও যোগাযোগ করিয়ে দেন। যুক্তরাষ্ট্রের ফ্লাইট ধরার আগে জয়েশকে একটি হোটেলে নেওয়া হয়। সেখানে তাকে একজন মেকআপ শিল্পী ৩২ বছরের যুবক থেকে ৮১ বছরের বৃদ্ধ বানিয়ে দেন।

পুলিশ কর্মকর্তা সঞ্জয় ভাটিয়া এনডিটিভিকে বলেন, কাজের জন্য যুক্তরাষ্ট্র যাওয়ার পরিকল্পনা ছিল জয়েশের। কিন্তু তার প্রোফাইল এমন ছিল যে, সহজে যুক্তরাষ্ট্রের ভিসাপ্রাপ্তি সম্ভব ছিল না। এরপর ভুল নাম-অমৃক সিং, ভুল ঠিকানার মাধ্যমে তিনি পাসপোর্ট ও যুক্তরাষ্ট্রের ভিসা পান। তার দাড়ি ছিল বেশ বড় ও ধূসর সাদা। চোখে ছিল মোটা চশমা। মাথায় পাগড়ি। তাকে বলা হয়েছিল বৃদ্ধ মানুষের অনুকরণে চলাফেরা করতে।

দিল্লি বিমানবন্দরে এ ধরনের ঘটনা আগে কখনও দেখেননি বলে জানান সঞ্জয় ভাটিয়া। জয়েশ প্যাটেল ধরা পড়লেও তার এজেন্ট, এজেন্টের এজেন্ট, সহকারী ও মেকাআপ শিল্পী এখনও ধরা পড়েননি বলে জানান তিনি।

গো নিউজ২৪/আই

আন্তর্জাতিক বিভাগের আরো খবর