দলিতদের সেতুতে উঠতে বাধা, দড়িতে ঝুলিয়ে মরদেহ শ্মশানে


নিউজ ডেস্ক: প্রকাশিত: আগস্ট ২২, ২০১৯, ০৭:৪১ পিএম
দলিতদের সেতুতে উঠতে বাধা, দড়িতে ঝুলিয়ে মরদেহ শ্মশানে

দলিত হওয়ায় মৃতদেহকে শ্মশানে নিয়ে যেতে সেতু ব্যবহার করতে দেয়নি উঁচুজাতেরা। ফলে দড়ি দিয়ে ঝুলিয়ে মৃতদেহটিকে নিয়ে যাওয়া হয়েছে শ্মশানে। ভারতের তামিলনাড়ুতে এ ঘটনা ঘটেছে।

নিচুজাত হওয়ায় দলিতদের নিপীড়িত হওয়ার ঘটনা ভারতে নতুন নয়। উঁচুজাত হিন্দুদের হাতে তারা অনেকটা একঘরেই বলা চলে। এমনকি এক রাস্তা দিয়েও হাঁটতে দেওয়া হয় না, দেশটিতে এমনও গ্রাম আছে, যেখানে দলিতদের জুতাও পরতে দেওয়া হয় না পায়ে।

এবার এমন এক ঘটনা ঘটল যা জাত বিভেদের এই ঘৃণ্য পরিস্থিতিকে আরও প্রকট করে তুলেছে। তামিলনাড়ুর এ ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে সমালোচনার ঝড় উঠে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, সড়ক দুর্ঘটনায় নিহত এক দলিতকে শ্মশানে নিয়ে যাওয়ার সময় ব্রিজ পার করতে দেয়নি উঁচুজাতেরা। তাই বাধ্য হয়ে সেতু থেকে দড়িতে ঝুলিয়ে সেই মৃতদেহ পার করা হয়।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, ২০ ফুট উঁচু এক সেতু থেকে মৃত ব্যক্তিকে দড়িতে ঝুলিয়ে পাশেই এক শ্মশানে নামানো হচ্ছে। গত শুক্রবার নারায়ানামপুরাম গ্রামে এক সড়ক দুর্ঘটনায় ওই দলিত লোক মারা যান।

জানা যায়, তামিলনাড়ুর ভান্নিয়ামবাড়ির নারায়ানামপুরাম গ্রামে এই দলিতদের বসবাস। গ্রামের পাশে নদীর ধারে ওই শ্মশান। মৃতদেহকে শ্মশানে নিয়ে যেতে ব্যবহার করতে হয় সেই সেতু। এতে বাধা হয়ে দাঁড়ায় উঁচুজাতেরা। 

মূলত দলিত গ্রামে কোনো শ্মশান না থাকায় নদীর ধারে মৃতদেহ পোড়াতে হয়। স্থানীয় উঁচুজাতদের কড়া নজরদারি পেরিয়ে তাদের এ কাজ করতে হয়। উঁচুজাতেদের গ্রামের সঙ্গে যেহেতু সেতুটির সংযোগ আছে তাই সেটি ব্যবহার করতে পারে না নিচুজাতেরা।

ভিডিও দেখতে এখানে ক্লিক করুন

গো নিউজ২৪/আই

আন্তর্জাতিক বিভাগের আরো খবর