শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে ১৫৬, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী


আন্তর্জাতিক ডেস্ক : প্রকাশিত: এপ্রিল ২১, ২০১৯, ০২:১৪ পিএম
শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে ১৫৬, জরুরি বৈঠকে প্রধানমন্ত্রী

ঢাকা: শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ দেশটির অন্তত ছয়টি স্থানে তিনটি গির্জা ও তিনটি হোটেলে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় অন্তত ১৫৬ জন নিহত ও ৫০০ শতাধিকের অধিক মানুষ আহত হয়েছেন। মর্মান্তি এই ঘটনার পর জরুরি নিরপত্তা হিসেবে গির্জাগুলোতে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেন, ইস্টার সানডের সকালে যেসব গির্জায় বোমা হামলার ঘটনা ঘটেছে সেখানে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। রোববারের এই সিরিজ বোমা হামলার ঘটনা নিহতের সংখ্যা বাড়ছেই।

ভয়াবহ এই বোমা হামলার পর প্রেসিডেন্ট সিরিসেনা এক বিবৃতির মাধ্যমে সবাইকে শান্ত থাকার আহ্বান জানান। তিনি বলেন, নিরাপত্তা বাহিনী এই বোমা হামলার তদন্ত শুরু করেছে।

দেশটির গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, যেসব গির্জায় বোমা হামলার ঘটনা ঘটেছে সেসব স্থানে দুই শতাধিক সেনা মোতায়েন করা হয়েছে। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বিক্রমাসিংহে বোমা হামলার ঘটনার পর জরুরি বৈঠকে বসেছেন।

শ্রীলংকার পুলিশের বরাত দিয়ে দেশটির দ্য ডেইলি মিরর পত্রিকা জানিয়েছে, তিনটি গির্জায় অন্তত ছয়টি বিস্ফোরণ হয়েছে। এছাড়া তিনটি পাঁচ তারকা হোটেলে বিস্ফোরণের খবর দিচ্ছে পত্রিকাটি। আহতদের মধ্যে বিদেশি পর্যটক রয়েছে বলে খবর পাওয়া গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ পাওয়া ছবিতে দেখা যায়, নিগেম্বুর সেন্ট সেবাস্তিয়ান গির্জার ভেতরে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত আসনগুলো। সেখানে রক্তও দেখা যায়।

সিন্নামন গ্র্যান্ড হোটেলের এক কর্মচারী বার্তা সংস্থা এএফপিকে জানান, একটি রেস্টুরেন্টে প্রথম এ বিস্ফোরণ ঘটে, যেখানে এক জন নিহত হয়।

শ্রীলংকান কর্মকর্তারা জানিয়েছেন, নিহতদের মধ্যে ৯ জন বিদেশি নাগরিক রয়েছেন।

এই ঘটনার পরে তাৎক্ষণিক কোনো পক্ষ এর দায় স্বীকার করেনি। ২০০৯ সালের আগে কয়েক দশক ধরে দেশটিতে তামিল বিচ্ছিন্নতাবাদীদের সাথে সরকার পক্ষের যুদ্ধ লেগেই থাকত।

উল্লেখ্য, শ্রীলঙ্কার মোট ২ কোটি ২০ লাখ জনসংখ্যার মধ্যে ৭০ শতাংশ বৌদ্ধধর্মের অনুসারী। সেখানে হিন্দু ১২ দশমিক ৬ শতাংশ, ৯ দশমিক ৭ শতাংশ মুসলমান ও ৭ দশমিক ৬ শতাংশ খ্রিষ্টান ধর্মাবলম্বী।

গো নিউজ২৪/এমআর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর