পাকিস্তানের হুঁশিয়ারি, কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েন ভারতের


নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০১৯, ০৩:০৫ পিএম
পাকিস্তানের হুঁশিয়ারি, কাশ্মীরে অতিরিক্ত সেনা মোতায়েন ভারতের

নিউজ ডেস্ক: কাশ্মীরের পুলওয়ামে হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যে শুরু হয়েছে হুমকি পাল্টা হুমকি। একে অপরকে যুদ্ধের হুঁশিয়ারি দিতেও পিছপা হচ্ছে না। এমন উত্তেজনার মধ্যে শুক্রবার সীমান্ত (এলওসি) এলাকা পরিদর্শন করেছেন পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া।

এ সময় তিনি ভারতকে সতর্ক করে বলেছেন, দেশটির যেকোনো ধরনের আগ্রাসনের সমুচিত জবাব দেবে পাক সেনারা। 

পাকিস্তানি গণমাধ্যম ডন বলছে, ভারতীয় যেকোনো পদক্ষেপের পূর্ণ শক্তি দিয়ে জবাব দিতে পাক সেনাবাহিনীকে অনুমতি দেওয়ার পর দিনই সম্ভাব্য যুদ্ধের প্রস্তুতি এবং সেনাদের মনোবল পর্যবেক্ষণ করতে সীমান্ত এলাকা পরিদর্শন করলেন জেনারেল বাজওয়া।

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, সেনাবাহিনীর শীর্ষ এ কর্মকর্তার সীমান্ত এলাকা পরিদর্শন থেকেই বোঝা যায়, প্রতিপক্ষের জন্য কতটা প্রস্তুতি নিয়েছে পাকিস্তান।

এই উদ্ভূত পরিস্থিতিতে মধ্যেই গতকাল ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরে কেন্দ্র থেকে আধাসামরিক বাহিনীর অন্তত ১০০ কোম্পানি উড়িয়ে নেওয়া হয়েছে। প্রতিটি কোম্পানিতে ৭৫ থেকে ১০০ জন জওয়ান থাকেন। সে হিসেবে প্রায় অতিরিক্ত ১০ হাজার জওয়ান উত্তপ্ত রাজ্যটিতে মোতায়েন করা হলো।

শুক্রবার রাতে ওই অভিযানের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জরুরি বার্তা পেয়ে বিশেষ প্লেনযোগে এই ১০০ কোম্পানিকে কাশ্মীরের রাজধানী শ্রীনগরে নেওয়া হয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার সন্ধ্যায় জরুরি বার্তা পেয়ে বিমানে করে সহস্রাধিক সেনা শ্রীনগরে নিয়ে যাওয়া হয়। যেখানে জম্মু-কাশ্মীর পুলিশ ও অন্যান্য নিরাপত্তা বাহিনী মিলে এসব সেনা কোথায় মোতায়েন করা হবে তার পরিকল্পনা করবে।

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় পাকিস্তানের সশস্ত্র সংগঠন জইশ-ই-মোহাম্মদের আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৪০ সেনা নিহত হলে কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতির অবনতি হয়। হামলার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সেনাবাহিনীকে যেকোনো অভিযান পরিচালনার জন্য অনুমতি দেন। আর এরপর থেকে সেখানে নিরাপত্তা জোরদার করা হয়।

গো নিউজ২৪/এমআর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর