মুখোমুখি মোদি-ইমরান


আন্তর্জাতিক ডেস্ক : প্রকাশিত: ফেব্রুয়ারি ২০, ২০১৯, ১০:১৮ এএম
মুখোমুখি মোদি-ইমরান

নিউজ ডেস্ক: কাশ্মীরের পুলওয়ামা হামলার পর তিক্ততা বেড়েছে ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্কের। সাম্প্রতি পুলাওয়ামা অঞ্চলে হওয়া হামলাটি ছিল কয়েক দশকের মধ্যে ভারতীয় বাহিনীর উপর সবচেয়ে রক্তক্ষয়ী আক্রমণ। যেখানে কয়েক দফা বোমা বিস্ফোরণ এবং গোলাগুলিতে প্রায় ৫০ জনের মত ভারতীয় জওয়ান নিহত হয়েছেন।

পাকিস্তানে সৌদি যুবরাজ 

এদিকে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওই হামলার জন্য পাকিস্তানকে দায়ী করে কড়া জবাবের হুমকি দেন। এর প্রতিক্রিয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ভারতের বিরুদ্ধে প্রতিশোধের হুঁশিয়ারি দিয়েছেন। বলেছেন, ভারত হামলা করলে পাকিস্তান পাল্টা প্রতিশোধ নেবে। প্রতিবেশী দুদেশের এমন পাল্টাপাল্টি   হুমকিতে কাশ্মীর সীমান্তে আরেকটি যুদ্ধের সম্ভাবনা দেখছেন অনেকে।

এরই মধ্যে পাকিস্তান সফর করেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। একদিন বিরতি দিয়ে মঙ্গলবার রাতে দিল্লিতে পৌঁছান সালমান। উত্তেজনাপূর্ণ সময়ে দক্ষিণ এশিয়ায় পরস্পরের প্রতিবেশী দুই দেশে সৌদি প্রিন্সের সফর কৌশলগত কারণে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

দিল্লি সফরে সৌদি যুবরাজ 

এদিকে বিবিসির সংবাদে বলা হয়েছে, কাশ্মীরের পুলাওয়ামা অঞ্চলে হামলার পর প্রথমবারের মতো মুখ খুলেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কঠোর হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ভারত যদি হামলা চালায় তাহলে প্রতিশোধ নেবে পাকিস্তান। ভারতের পক্ষ থেকে পালওয়ামা হামলার জন্য পাকিস্তানকে দায়ী করা হলেও ইমরান খান তা প্রত্যাখ্যান করেছেন। তিনি ভারতের কাছে তাদের দাবির পক্ষে উপযুক্ত প্রমাণ চেয়েছেন।

পাকিস্তানি প্রধানমন্ত্রী হামলার জন্য উল্টো ভারতের দিকে আঙ্গুল তুলে বলেন, ভারতে সামনে নির্বাচন। সেই নির্বাচনকে সামনে রেখে এই হামলা চালানো হয়েছে। এর মধ্য দিয়ে ইমরান খান বুঝাতে চেয়েছেন, সংকট ভারতের ভেতরকার।  এছাড়াও পালওয়ামা হামলার তদন্তে ইসলামাবাদ দিল্লিকে সহযোগিতা করতে প্রস্তুত বলে জানান ইমরান খান। তিনি এ জন্য সংলাপ আহ্বান করেছেন।

গো নিউজ২৪/এমআর

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর