আল্লাহু আকবার ধ্বনিতে প্রকম্পিত ইরান


আন্তর্জাতিক ডেস্ক : প্রকাশিত: ফেব্রুয়ারি ১১, ২০১৯, ০৩:২০ পিএম
আল্লাহু আকবার ধ্বনিতে প্রকম্পিত ইরান

নিউজ ডেস্ক: ইসলামি বিপ্লবের বিজয় দিবস উপলক্ষে আল্লাহু আকবার ধ্বনিতে প্রকম্পিত হল ইরান। আজ ইসলামি বিপ্লবের ৪০ বছর পূরণ হলো। এ উপলক্ষে ইরানে পালিত হচ্ছে ইসলামি বিপ্লবের বিজয় দিবস।

দিবসটি ঘিরে নানা কর্মসূচি হাতে নেয়া হয়েছে। দেশজুড়ে আয়োজন করা হয়েছে বিশাল মিছিল ও শোভাযাত্রার। লাখো-কোটি মানুষ এতে অংশ নিয়েছে।

বিজয় দিবসকে সামনে রেখে স্থানীয় সময় রোববার রাত নয়টায় সারাদেশ প্রকম্পিত হয়ে উঠে আল্লাহু আকবার ধ্বনিতে। ইরানের সর্বস্তরের মানুষ নিজ নিজ বাড়ির ছাদে উঠে আল্লাহু আকবার ধ্বনি তুলে মহান সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে।

এদিকে, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ উজমা খোমেনীসহ জাতীয় নেতা ও ব্যক্তিত্বরা বিজয় মিছিল ও শোভাযাত্রায় অংশ নিতে সর্বস্তরের মানুষের প্রতি আহ্বান জানিয়েছেন।

এছাড়াও বিপ্লবের ৪০ বছর পূর্তি উপলক্ষে সর্বোচ্চ নেতা খুব শিগগিরই অত্যন্ত গুরুত্বপূর্ণ বাণী দেবেন বলে তার দপ্তর থেকে জানানো হয়েছে। গুরুত্বপূর্ণ ওই বাণীতে দিকনির্দেশনামূলক তথ্য থাকবে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ইরানি বিপ্লব (যা ইসলামি বিপ্লব বা ১৯৭৯ সালের বিপ্লব নামেও পরিচিত) হচ্ছে ১৯৭৯ সালে ঘটে যাওয়া একটি যুগান্তকারী বিপ্লব যেটা ইরানকে পাশ্চাত্যপন্থী দেশ থেকে ইসলামি প্রজাতন্ত্রে পরিণত করে। এ বিপ্লবকে বলা হয় ফরাসি এবং বলশেভিক বিপ্লবের পর ইতিহাসের তৃতীয় মহান বিপ্লব। ৪০ বছর আগে আয়াতুল্লাহ খোমেনি ফ্রান্সে তার নির্বাসিত জীবন থেকে দেশে ফিরে ইরানে ইসলামি বিপ্লবের সূচনা করেছিলেন।

গো নিউজ২৪/এমআর   

 

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর