জ্বলছে ক্যালিফোর্নিয়া, নিখোঁজের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩১ জনে


নিউজ ডেস্ক: প্রকাশিত: নভেম্বর ১৬, ২০১৮, ১১:৪৪ এএম
জ্বলছে ক্যালিফোর্নিয়া, নিখোঁজের সংখ্যা দাঁড়িয়েছে ৬৩১ জনে

আগুনে জ্বলছে ক্যালিফোর্নিয়া। যুক্তরাষ্ট্রের এই অঞ্চলটিতে বিধ্বংসী জোড়া দাবানলে নিখোঁজ মানুষের সংখ্যা বৃদ্ধি পেয়ে ৬৩১ জনে দাঁড়িয়েছে। নতুন করে উদ্ধার করা হয়েছে আরও সাতটি মৃতদেহ। স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

কর্তৃপক্ষ জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৫ নভেম্বর) সকালে নিখোঁজ ব্যক্তিদের যে সংখ্যা ছিল, দিন শেষে তা দ্বিগুণ হয়েছে।

মোট দু’টো দাবানলে জ্বলছে ক্যালিফোর্নিয়ায়- ক্যাম্প ফায়ার ও উলজি ফায়ার। রাজ্যটির উত্তরাঞ্চলে চলছে ক্যাম্প ফায়ারের ধ্বংসলীলা। এখন পর্যন্ত ক্যালিফোর্নিয়ার ইতিহাসে সবচেয়ে প্রাণঘাতী ও বিধ্বংসী দাবানল এটি। এখন পর্যন্ত এই দাবানলে প্রাণ হারিয়েছেন ৬৩ জন। ধ্বংস হয়ে গেছে প্রায় ১২ হাজার ভবন।

অন্যদিকে, রাজ্যটির দক্ষিণাঞ্চলে বেড়েই চলেছে উলজি ফায়ারের তাণ্ডব। নতুন প্রতিবেদন অনুসারে, এই দাবানলে প্রাণ হারিয়েছেন আরও তিনজন।

বুট্টে কাউন্টি শেরিফ কোরি হোনিয়া বলেন, উদ্ধারকর্মীদের অবিশ্বাস্য পর্যায়ের বিশৃঙ্খলা সামলাতে হচ্ছে। এতে করে নিখোঁজ ব্যক্তিদের সঠিক সংখ্যা নির্ধারণ করা কঠিন হয়ে পড়ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, তিনি স্থানীয় সময় শনিবার ক্যালিফোর্নিয়া পরিদর্শনে যাবেন। সেখানে দাবানলে ক্ষতির পরিমাণ স্বচক্ষে দেখবেন ও দাবানলে আক্রান্ত মানুষদের সঙ্গে দেখা করবেন।

পুরো ক্যালিফোর্নিয়াজুড়ে বর্তমানে ৯ হাজার ৪০০ দমকলকর্মী দাবানলের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। এর মধ্যে আট দিন আগে শুরু হওয়া ক্যাম্প ফায়ার পুরো উত্তরাঞ্চলজুড়ে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। এর প্রকোপ থেকে বেঁচে পালাতে পর্যাপ্ত সময় পাচ্ছেন না স্থানীয়রা।

ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগ জানান, এখন পর্যন্ত তারা ক্যাম্প ফায়ারের ৪০ শতাংশ নিয়ন্ত্রণে নিয়ে এসেছে।

দমকল বিভাগের প্রধান কেন পিমলট বলেন, আমরা প্রতিনিয়ত লড়াই করে যাচ্ছি। প্রতিনিয়ত আগুনের গোলায় আমাদের নজর রয়েছে।

গো নিউজ২৪/জাবু

আন্তর্জাতিক বিভাগের আরো খবর