সু চিকে দেয়া সম্মাননা প্রত্যাহার করলো অ্যামনেস্টি


আন্তর্জাতিক ডেস্ক : প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৮, ১০:১৬ এএম
সু চিকে দেয়া সম্মাননা প্রত্যাহার করলো অ্যামনেস্টি

ঢাকা: মিয়ানমারের নেতা অং সান সু চিকে দেওয়া সর্বোচ্চ সম্মাননা বাতিল করেছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

দেশটির সেনাবাহিনী দ্বারা রোহিঙ্গাদের ওপর নৃশংস নির্যাতনের ঘটনায় উদাসীনতার কারণে সু চিকে দেওয়া সম্মাননা কেড়ে নেওয়া হয়।

অ্যামনেস্টি সোমবার জানায়, তারা ২০০৯ সালে ১৫ বছর গৃহবন্দি থাকাকালীন সু চিকে দেওয়া অ্যাম্বাসেডর অব কনসেন্স অ্যাওয়ার্ড বাতিল করতে যাচ্ছে।

সু চিকে লেখা এক চিঠিতে অ্যামনেস্টির প্রধান কুমি নাইড়ু বলেন, আজ, আমরা খুবই হতাশার সঙ্গে জানাচ্ছি যে, আপনি এখন আর আশা, সাহস এবং মানবাধিকার রক্ষার প্রতীক হিসেবে প্রতিনিধিত্ব করছেন না। অ্যাম্বাসেডর অব কনসেন্স অ্যাওয়ার্ড গ্রহীতা হিসেবে আপনার চলমান অবস্থান অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল আর কোনোভাবেই যুক্তিসঙ্গত মনে করছে না। তাই, খুবই দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে, আপনাকে দেওয়া এই অ্যাওয়ার্ড আমরা প্রত্যাহার করে নিচ্ছি।

ইতিমধ্যেই অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সু চিকে তাদের এই সিদ্ধান্তের বিষয়ে অবহিত করেছে।

প্রসঙ্গত, মিয়ানমার সরকার ও দেশটির সেনাবাহিনীর অত্যাচারের মুখে জীবন বাঁচাতে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে সীমান্ত দিয়ে মিয়ানমারের রাখাইন থেকে রোহিঙ্গা জনগোষ্ঠীর ঢল নামে বাংলাদেশ সীমান্তে। একে একে প্রায় সাত লাখ রোহিঙ্গা কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেয়। তারও আগে, একই কারণে আরও প্রায় চার লাখ রোহিঙ্গা বাংলাদেশের একাধিক শিবিরে আশ্রয় নিয়েছে।

গো নিউজ২৪/এমআর  

আন্তর্জাতিক বিভাগের আরো খবর