সিনহা-রাজ্জাক গোপন বৈঠকের প্রস্তুতি


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০১৮, ০৫:২৬ পিএম
সিনহা-রাজ্জাক গোপন বৈঠকের প্রস্তুতি

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহার সঙ্গে গোপনে বৈঠক করতে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন বাংলাদেশ জামায়াতে ইসলামির নেতা ব্যারিস্টার আব্দুর রাজ্জাক। আগামী ৯ অক্টোবর যুক্তরাজ্য থেকে যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আব্দুর রাজ্জাক। ১২ অক্টোবর পর্যন্ত তিনি সেখানে অবস্থান করবেন। 

চারদিনের যুক্তরাষ্ট্র সফরে জামায়াতের সহকারী এই সেক্রেটারি এস কে সিনহার সঙ্গে গোপন বৈঠকের পাশাপাশি হোয়াইট হাউসের কর্মকর্তা, সিনেটের আইনপ্রণেতা, হাউস কমিটির কর্মকর্তা ও মার্কিন কয়েকটি থিঙ্ক ট্যাংকের বিশ্লেষকদের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে উইকলি ব্লিৎজ।

একাধিক সূত্রের বরাত দিয়ে উইকলি ব্লিৎজ বলছে, যুক্তরাজ্যে স্বেচ্ছা নির্বাসনে থাকা ব্যারিস্টার রাজ্জাক যুক্তরাষ্ট্র সফরে বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে বৈঠকে বসবেন। তবে বৈঠকের স্থান এখনো চূড়ান্ত হয়নি।

কিন্তু বেশ কয়েকটি সূত্র বলছে, বাংলাদেশের সাবেক এই বিচারপতির সঙ্গে জামায়াত নেতার গোপন ওই বৈঠক ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হতে পারে। ওয়াশিংটনের ক্যাপিটল হিল স্যুটে অবস্থান করতে পারেন তারা।

উল্লেখ্য, ব্যারিস্টার আব্দুর রাজ্জাক জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল। ১৯৪১ সালে তৎকালীন ব্রিটিশ শাসিত ভারতের লাহোরে কট্টরপন্থী মৌলবাদী আবুল আল মওদুদীর নেতৃত্বে প্রতিষ্ঠিত এই রাজনৈতিক দলের শাখা রয়েছে বিশ্বের বিভিন্ন দেশে।

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পূর্ব পাকিস্তানের লাখ লাখ মানুষকে হত্যায় পাকিস্তানি সামরিক বাহিনীকে সহায়তা করে জামায়াত। একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে ইতোমধ্যে দলটির বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতার মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে।

গো নিউজ২৪/আই

আন্তর্জাতিক বিভাগের আরো খবর