৩ মাসের শিশু নিয়ে জাতিসংঘের সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী


আন্তর্জাতিক ডেস্ক : প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০১৮, ০২:২২ পিএম
৩ মাসের শিশু নিয়ে জাতিসংঘের সম্মেলনে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

ঢাকা: প্রথমবারের মতো তিন মাস বয়সী কন্যা নেভ তে আরোহাকে নিয়ে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন।

সোমবার জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলন কক্ষে নেলসন ম্যান্ডেলা পিস সামিটে প্রথমবারের মতো ভাষণ দেন জেসিন্ডা। সে সময় নেভকে কোলে নিয়ে বসে থাকেন তার বাবা ক্লার্ক গেফোর্ড।

জাতিসংঘের সম্মেলনে শিশু সন্তানকে সঙ্গে নিয়ে কোনও বিশ্বনেতার যোগ দেওয়ার ঘটনা এটাই প্রথম।

বিবিসির এক প্রতিবেদন বলা হয়েছে, ৩৭ বছর বয়সী জাসিন্ডা আরডার্ন নিউ জিল্যান্ডের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। গত বছর অক্টোবরে তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন। তার দল লেবার পার্টি নির্বাচনে দ্বিতীয় স্থান অর্জন করলেও কোনও দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ছোট দল ফার্স্ট পার্টির নেতা উইনস্টন পিটার্সের সমর্থন নিয়ে সরকার গঠন করেন তিনি। গত ২১ জুন এক কন্যা সন্তানের জন্ম দেন জাসিন্ডা। ছয় সপ্তাহের ছুটি শেষে গত ৬ আগস্ট আবারো কাজে যোগ দেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী।

মূলত জাসিন্ডার জীবনসঙ্গী ক্লার্কে গেফোর্ড মেয়ের দেখাশোনার দায়িত্ব পালন করেন। তবে বর্তমানে তিন মাস বয়সী মেয়ে নেভেকে জাসিন্ডার স্তন্যপান করাতে হয়। আর সেকারণেই নেভেকে সঙ্গে সঙ্গে রাখেন তিনি। জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে ছয়দিনের আন্তর্জাতিক সফরেও মেয়ে নেভে ও জীবনসঙ্গী ক্লার্কে গেফোর্ড তার সফরসঙ্গী হয়েছেন।

গো নিউজ২৪/এমআর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর