কিম-ট্রাম্পের বৈঠক নিয়ে অনিশ্চয়তা


আর্ন্তজাতিক ডেস্ক প্রকাশিত: মে ২৩, ২০১৮, ১০:৪৬ এএম
কিম-ট্রাম্পের বৈঠক নিয়ে অনিশ্চয়তা

আগামী মাসে হয়তো দেখা হচ্ছে না উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের। এক বিবৃতিতে ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে আগামী মাসের নির্ধারিত ঐতিহাসিক বৈঠক হতে দেরি হতে পারে।

তিনি বলেন, ওই বৈঠকের জন্য উত্তর কোরিয়াকে অবশ্যই শর্ত মানতে হবে। যদি তারা তা না মানে তাহলে বৈঠক বিলম্বিত হবে। তবে বৈঠক অনুষ্ঠিত হওয়ার জন্য উত্তর কোরিয়াকে কি ধরনের শর্ত দেয়া হতে পারে সে বিষয়ে কিছু বলেননি প্রেসিডেন্ট ট্রাম্প। সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, উত্তর কোরিয়াকে অবশ্যই পরমাণু কর্মসূচি বন্ধ করতে হবে।

হোয়াইট হাউসে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জ্যা ইনকে স্বাগত জানানোর সময় ট্রাম্প এমন মন্তব্য করেন। উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে ট্রাম্পের বৈঠকের বিষয় নিয়ে আলোচনার জন্যই বর্তমানে যুক্তরাষ্ট্রে সফর করছেন মুন জ্যা ইন।

এর আগে উত্তর কোরিয়ার তরফ থেকে এক ঘোষণায় জানানো হয়, যুক্তরাষ্ট্র যদি একতরফাভাবে তাদের পরমাণু কর্মসূচি বন্ধ করতে চাপ দিতে থাকে তাহলে দু’দেশের মধ্যে পরিকল্পিত বৈঠক বাতিল হতে পারে।

এদিকে চলতি বছর বেশকিছু নাটকীয় ঘটনার পর দক্ষিণ কোরিয়া সফর করেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। সেসময় তিনি কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার ঘোষণা দেন। যুক্তরাষ্ট্রের শর্তানুযায়ী তিনি এমন ঘোষণা দেন বলে ধারণা বিশ্লেষকদের। এরপরই ট্রাম্প-কিমের বৈঠকের সম্ভাবনা প্রবল হয়।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে এই দুই নেতা বৈঠকে বসবেন বলে সম্প্রতি টুইট বার্তায় জানান ট্রাম্প। সম্ভাবনা জাগানোর পর আবারও এই বৈঠক নিয়ে সংশয় সৃষ্টি হলো।

গো নিউজ২৪/এমআর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর