মুসলিম লীগের দায়িত্ব নিচ্ছেন নওয়াজ পত্নী


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০১৮, ০৪:০৪ পিএম
মুসলিম লীগের দায়িত্ব নিচ্ছেন নওয়াজ পত্নী

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) দায়িত্ব নিতে যাচ্ছেন তার স্ত্রী কুলসুম নওয়াজ।

বৃহস্পতিবার নেওয়া এই দলীয় সিদ্ধান্তের খবর জানিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম ডন। ক্যানসারে আক্রান্ত কুলসুম লন্ডনে চিকিৎসাধীন।

ডন সূত্রে, আদালতের রায়ে নিজ দলের প্রধানের পদেও অযোগ্য হওয়ার পরদিনই পাঞ্জাবে দলীয় নেতাদের নিয়ে বৈঠকে বসেন নওয়াজ। সেই বৈঠকে নওয়াজের স্ত্রী কুলসুমকে দলের প্রধানের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়। দলীয় সূত্রকে উদ্ধৃত করে ডন জানায়, বৈঠকে নওয়াজ শরিফ মাত্র ১০ মিনিট কথা বলেছেন। বাকি সময় দলের নেতাদের কথা শুনেছেন তিনি। তবে দলীয় প্রধানের পদের জন্য কেউই নওয়াজের ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ শরিফের নাম উল্লেখ করেননি।

বুধবার পাকিস্তানের সুপ্রিম কোর্টের দেওয়া এক রায়ে বলা হয়, সংবিধানের ৬২ ও ৬৩ অনুচ্ছেদ অনুযায়ী অযোগ্য কোনো ব্যক্তি প্রয়োজনীয় দলিলপত্রে সই ও জাতীয় পরিষদে বা সিনেটে কাউকে মনোনীত করতে পারেন না। এই দুই অনুচ্ছেদ অনুযায়ী কোনো ব্যক্তি অযোগ্য ঘোষিত হলে তিনি কোনো রাজনৈতিক দলেরও প্রধান থাকতে পারবেন না।

এমন রায়ের ফলে পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তাঁর রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রধানের পদে অযোগ্য বলে বিবেচিত হন। পিএমএল-এনের কেন্দ্রীয় কার্যকরী কমিটি আগামী সপ্তাহে দলের নতুন প্রধানকে আনুষ্ঠানিকভাবে নির্বাচিত করবে। সেই পদে কুলসুমের নির্বাচিত হওয়া এখন শুধু সময়ের ব্যাপার।

গো নিউজ২৪/এমআর

আন্তর্জাতিক বিভাগের আরো খবর