প্রবাসীদের ভোটার তালিকাভুক্ত করা হবে: ইসি


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০১৮, ০৯:০৩ পিএম
প্রবাসীদের ভোটার তালিকাভুক্ত করা হবে: ইসি

প্রাবাসী বাংলাদেশীদের ভোটার হিসেবে তালিকাভুক্তির জন্য একটি নতুন ভোটার নিবন্ধন ব্যবস্থা চালুর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি)। বর্তমানে এক কোটির বেশি বাংলাদেশী বিশ্বের বিভিন্ন দেশে বাস করছে। প্রাথমিকভাবে বাংলাদেশীদের প্রধান তিন গন্তব্য সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মালয়েশিয়ায় এই ভোটার অন্তর্ভুক্তকরণ প্রক্রিয়া শুরুর পরিকল্পনা রয়েছে ইসি’র।

এ লক্ষ্যে পরামর্শ গ্রহণের জন্য অংশীজন, বিশেষ করে বিভিন্ন দেশের নিযুক্ত বাংলাদেশী কূটনীতিকদের নিয়ে ২৭ ফেব্রুয়ারি ঢাকায় একটি কর্মশালার আয়োজন করা হয়েছে। এতে ১০০ জনের মতো শীর্ষ কূটনীতিক, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় এবং সংশ্লিষ্ট অন্যান্য সংস্থার কর্মকর্তা যোগ দেবেন বলে জানা গেছে। নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) সাহাদাত হোসেন চৌধুরী বলেন: ‘কর্মশালা থেকে পরামর্শ পাওয়ার পর আমরা আমাদের পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবো এবং মডালিটির রূপ দেবো।

তিনি বলেন যে, কমিশন এই উদ্যোগ বাস্তবায়নের কোন সময়সীমা ঠিক না করলেও চলতি বছরের মধ্যে কয়েকটি দেশে ভোটার তালিকাভুক্ত করার কাজ শুরু করা যাবে বলে আশা করা যাচ্ছে। তিনি বলেন, ‘আমরা যত শিগগির সম্ভব প্রবাসীদের ভোটার করতে চাই। আমরা ইতোমধ্যে কারিগরি বিষয়গুলো ঠিক করে ফেলেছি।

প্রক্রিয়াগত জটিলতার কারণে ভোটার হতে চাইলে অনেক প্রবাসী বাংলাদেশীকে দেশে ফিরতে হয়। আবার স্বল্প সময়ের জন্য দেশে এসেও অনেকে ভোটার হতে পারেন না। গত বছর এ নিয়ে কমিশন আয়োজিত একটি সংলাপে অনেক রাজনৈতিক দল প্রবাসীদের ভোটার তালিকাভুক্ত করার পরামর্শ দেয়।

কমিশন চারটি কারিগরি টিম তৈরি করছে, একটি সৌদি আরব, দুটি আরব আমিরাত ও একটি মালয়েশিয়ার জন্য। অন্য দেশের জন্যও পর্যায়ক্রমে কারিগরি দল তৈরি করা হবে বলে কমিশনার জানান। বিদেশে গিয়ে প্রবাসী বাংলাদেশীদের ভোটার তালিকাভুক্ত করার একটি পাইলট প্রকল্প মার্চ-এপ্রিল নাগদ শুরু হবে বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন। সুত্র: এসএএম

গোনিউজ২৪/এমএফ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর