সপ্তাহব্যাপী ভারত সফরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৭, ২০১৮, ০৮:৩৮ পিএম
সপ্তাহব্যাপী ভারত সফরে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ভারতে তার সপ্তাহব্যাপী সফর শুরু করেছেন। শনিবার সন্ধ্যায় তিনি বিপুল সংখ্যক সফরসঙ্গী নিয়ে ভারতের রাজধানী নয়াদিল্লিতে এসে পৌঁছান।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলো জানায়, ৪৬ বছর বয়সী কানাডীয় প্রধানমন্ত্রী ট্রুডোর এই অতিদীর্ঘ ভারত সফরের মূল উদ্দেশ্য হচ্ছে,  চাকুরির অধিকতর সুযোগ সৃষ্টি এবং দু’দেশের মানুষের মধ্যে গভীর বন্ধনকে আরো মজবুত ভিত্তি দেওয়া। ২৩ ফেব্রুয়ারি শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তার বৈঠক করার কথা। সে সময় একটি অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তিতে দু’নেতার সই করার কথা।

প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে আসবেন তার স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডো এবং তার তিন সন্তান। সবচেয়ে ছোটোটির বয়স ৪ বছর। যাত্রাকালে উড়োজাহাজের দরজার সাথে স্ত্রী-সন্তানদের নিয়ে ছবি তুলে টুইটও করেছেন এই তরুণ কানাডীয় নেতা। টুইটে তিনি লেখেন, ‘‘ ভারতের উদ্দেশ্যে উড়াল দিচ্ছি। খুবই ব্যস্ত সফর হবে এটি।’’

কানাডায় বিপুল সংখ্যক ভারতীয়র বাস। অনেকে স্থায়ীভাবে বাস করছেন সেখানে। এজন্য ট্রুডো একদা নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে বলেছিলেন, কানাডার মন্ত্রিসভায় যতো শিখ আছে ততো শিখ মোদীর মন্ত্রিসভায়ও নেই।

সফরকালে ব্যস্ত সময় কাটালেও এর আগে স্ত্রী গ্রেগরি সোফিকে নিয়ে তিনি রোববার মোগল সম্রাট শাহজাহানের প্রেমের অনন্য অমর কীর্তি তাজমহল দেখতে যাবেন। পরদিন সোমবার শুরু হবে তার সফর-ব্যস্ততা। এদিন তিনি যাবেন প্রধানমন্ত্রী মোদীর নিজ রাজ্য গুজরাটে। সেখানে তিনি শবরমতি আশ্রম দেখতে যাবেন।

গোনিউজ২৪/এমএফ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর