এবার মোদি ও রাহুলের আসল পরীক্ষা!


প্রকাশিত: ফেব্রুয়ারি ১৩, ২০১৮, ০২:২৪ পিএম
এবার মোদি ও রাহুলের আসল পরীক্ষা!

ত্রিপুরা, মেঘালয়সহ ভারতের আটটি রাজ্যে নির্বাচন হতে যাচ্ছে এ বছর। বিশ্লেষকরা বলছেন, এই রাজ্যগুলোর নির্বাচন গুরুত্বপূর্ণ কারণ আগামী বছরের নির্বাচনের জন্য এই নির্বাচনগুলো গুরুত্বপূর্ণ ব্যারোমিটার হিসেবে কাজ করবে।

উত্তর-পূবাঞ্চলের রাজ্য নাগাল্যান্ডসহ কয়েকটি যায়গায় এরই মধ্যে নির্বাচনী প্রক্রিয়া শুরু হয়ে গেছে, যেখানে বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিজেপি তাদের প্রভাব আরও বৃদ্ধির চেষ্টা করছে।

ত্রিপুরায় ভোটগ্রহণ হবে ১৮ ফেব্রুয়ারি আর নাগাল্যান্ড ও মেঘালয়ে ভোটগ্রহণ হবে ২৭ ফেব্রুয়ারি। ভোটের ফল প্রকাশ হবে ৩ মার্চ।

কর্নাটকের ক্ষমতায় এখন বিরোধী কংগ্রেস পার্টি। কর্নাটক ছাড়াও বিজেপি নিয়ন্ত্রণাধীন ছত্তিশগড়, মধ্য প্রদেশ, রাজস্থান এবং মিজোরামেও নির্বাচন হবে।

এই নির্বাচনগুলো বিজেপি এবং মোদি ও তার সরকারের জন্য গুরুত্বপূর্ণ। কারণ আয় কমে যাওয়ায়, বিশেষ করে কৃষকদের আয় হ্রাস পাওয়ায় এবং পণ্য ও সেনা করের দুর্বল বাস্তবায়নের কারণে জনগণের মধ্যে অসন্তোষ বেড়ে গেছে। এছাড়া ২০১৬ সালের নভেম্বরে উচ্চমানের রুপির নোটগুলো তুলে নেয়ার যে প্রতিক্রিয়া হয়েছে, তা নিয়েও অসন্তোষ রয়েছে অনেক ভোটারের মধ্যে।

সম্প্রতি মোদির নিজের রাজ্য গুজরাটের নির্বাচনে জিতেছে বিজেপি। কিন্তু ভোটের ব্যবধান ছিল ধারণার চেয়েও কম। গত মাসে রাজস্থানের উপনির্বাচনে হেরে গেছে বিজেপি।

তবে, এ বছরের নির্বাচন কংগ্রেসের নতুন সভাপতি রাহুল গান্ধীর জন্যও গুরুত্বপূর্ণ। রাজ্যসভার বেশ কিছু নির্বাচনে কংগ্রেস হেরে গেছে এবং পর্যবেক্ষকরা বলছেন দলের নেতা হিসেবে রাহুল গান্ধীকে তার যোগ্যতা প্রমাণ করতে হবে।

দিল্লীভিত্তিক সেন্টার ফর মিডিয়া স্টাডিজের ড. এন. ভাস্কারা বলেন, “মোদির জনপ্রিয়তা কমেছে কি না, নির্বাচন জনগণের সে মনোভাবের প্রতিফলন ঘটবে।”

তিনি আরও বলেন, “তবে এই নির্বাচনগুলো মোদির চেয়েও রাহুল গান্ধীর জন্য বেশি গুরুত্বপূর্ণ। এতে প্রমাণিত হবে যে, তিনি কংগ্রেস দলকে নেতৃত্ব দিয়ে বিজয় এনে দিতে পারবেন কি- না।”

গোনিউজ২৪/এমএফ
 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর