এক হচ্ছে উত্তর ও দক্ষিণ কোরিয়া


নিউজ ডেস্ক প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০১৮, ০৯:০২ পিএম
এক হচ্ছে উত্তর ও দক্ষিণ কোরিয়া

ঢাকা : তাহলে কী চির শত্রু  দুই রাষ্ট্র এক হতে চলেছে? অবস্থাদৃষ্টে তাই মনে হলেও আসলেই কী তা সম্ভব? হ্যা সম্ভব।  রাজনৈতিকভাবে না হলেও খেলাধুলার জগতে এক পতাকাতলে আসতে যাচ্ছে বিশ্বের দুই বৈরী রাষ্ট্র উত্তর কোরিয়া ও দক্ষিণ কোরিয়া।

দেশ দুটি ঘোষণা দিয়েছে আগামী মাসে সিউলে অনুষ্ঠেয় শীতকালীন অলিম্পিকে উত্তর ও দক্ষিণ কোরিয়ার খেলোয়াড়রা এক পতাকা নিয়ে মাঠ প্রদক্ষিণ করবে। বিষয়টি নিশ্চিত করেছেন দুই দেশের কর্মকর্তারা।

যুদ্ধবিরতি গ্রাম পানমুনজমে বিরল বৈঠকের পর উত্তর ও দক্ষিণের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।  একই সঙ্গে আসন্ন শীতকালীন অলিম্পিকে দুই কোরিয়ার নারী খেলোয়াড়দের নিয়ে একটি যৌথ আইস হকি দল গঠনেও রাজি হয়েছে তারা।

দুই বছরের বেশি সময়ের মধ্যে এই প্রথমবারের মতো উত্তর ও দক্ষিণের উচ্চ পর্যায়ের কর্মকর্তা বৈঠক করলেন।  দক্ষিণ কোরিয়ার পিওয়চ্যাংয়ে আগামী ৯ থেকে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত এবারের শীতকালীন অলিম্পিক গেম অনুষ্ঠিত হবে।

এদিকে, দুই কোরিয়ার খেলোয়াড়দের সমন্বয়ে হকি টিম গঠন বাতিলের আহ্বান জানিয়ে দক্ষিণের লাখ লাখ মানুষ দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে ইনের কাছে দাবি জানিয়েছে।  তারা এজন্য অনলাইনে স্বাক্ষর অভিযান শুরু করেছে। 

তবে উত্তর ও দক্ষিণের মাঝে দীর্ঘদিনের বৈরী সম্পর্কের বরফ গলাকে সন্দেহের চোখে দেখছে টোকিও।  তারা বলছে, পিয়ংইয়ংয়ের আক্রমণাত্মক অবস্থানের নমনীয়তায় বিশ্বের অন্ধ হওয়া উচিত হবে না।

 

গো নিউজ২৪/আই

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর