ছাত্রদের সঙ্গে একই হলে থাকার দাবিতে ছাত্রীদের আন্দোলন


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৭, ০৪:২৩ পিএম
ছাত্রদের সঙ্গে একই হলে থাকার দাবিতে ছাত্রীদের আন্দোলন

আধুনিক যুগে আর কত কি দেখা যাবে। ভাল-খারাপ, অন্যায়-অত্যাচার সবকিছুই এখন মানুষের কাছে সহজ হয়ে যাচ্ছে। এখন খারাপ কাজ করলে মানুষের বিবেক আর নাড়া দেয়না। মনে  হয় সবকিছুই রাইট। তার মানে সামাজিক অবক্ষয় চরম পর্যায়ে গিয়ে পৌঁছেছে। বাবিচারকে আর অন্যায় মনে হচ্ছে না। কথাগুলো আসলো ভারতের একটি ঘটনা থেকে। যদিও এরকম ঘটনা সারা  বিশ্বে অনেক ঘটছে।তবে এবার স্বীকৃতির দাবি।        

ভারতের একটি সংবাদ মাধ্যমের সুত্র মতে, ছাত্রদের সঙ্গে আবাসনে একই হলে থাকার দাবিতে আন্দোলন শুরু করেছেন পশ্চিমবঙ্গের সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউটের ছাত্রীরা।

ছাত্রীদের এ দাবিতে প্রতিষ্ঠানটিতে অচলাবস্থা শুরু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১৪ ছাত্রীকে বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। 

সরকারিভাবে ছাত্র ও ছাত্রীদের জন্য আলাদা আবাসিক হল থাকলেও দীর্ঘদিন ধরেই প্রতিষ্ঠানটির ছাত্রছাত্রীরা একসঙ্গে থাকতেন। 

সম্প্রতি কর্তৃপক্ষের পক্ষ থেকে জারি করা একটি নির্দেশনায় বলা হয়, রাত ১০টা পর্যন্ত শিক্ষার্থীরা উভয় হলে ঢুকতে পারবেন। এর পর ছাত্রীরা ছাত্রদের হলে অথবা ছাত্ররা ছাত্রীদের হলে প্রবেশ করতে গেলে খাতায় সই করতে হবে।

আর এখানেই বেঁধেছে ঝামেলা। ছাত্রীদের দাবি, একই হলে থাকতে দিতে হবে তাদের। কারণ তাদের অভিযোগ, কর্তৃপক্ষের এ সিদ্ধান্তে লিঙ্গবৈষম্য হচ্ছে। ছাত্রীদের আন্দোলনে পাশে দাঁড়িয়েছেন কয়েকজন ছাত্রও। আন্দোলনকারীদের ওই দাবিতে বিস্মিত প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ।

এদিকে দাবি না মানা হলে আন্দোলন চালিয়ে যাওয়ারও হুমকি দিয়েছেন ছাত্রছাত্রীরা।

গো নিউজ ২৪/ এ আই 

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর