মিয়ানমারকে দেয়া ঋণ সহায়তা স্থগিত, অসহায় সু চি


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৭, ০৪:১৫ পিএম
মিয়ানমারকে দেয়া ঋণ সহায়তা স্থগিত, অসহায় সু চি

রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের জবাবে মিয়ানমারের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে বিশ্বব্যাংক। মিয়ানমারের একটি প্রকল্পে ২০ কোটি মার্কিন ডলার ঋণ স্থগিত করেছে বিশ্বব্যাংক।

উন্নয়নকাজে ঋণ সহায়তা স্থগিতের পাশাপাশি এর আগে দেশটিতে দেয়া অন্যান্য সহায়তাও পুনর্বিবেচনার ঘোষণা দিয়েছে সংস্থাটি। পরবর্তী সুবিধা পেতে রাখাইন সংকট সমাধানে উল্লেখযোগ্য অগ্রগতির তাগিদ দেয়া হয়েছে।

একই সঙ্গে রাখাইনের সহিংসতা বন্ধ করে দুর্গত এলাকায় সহায়তা পাঠাতে সু চি সরকারকে আহ্বান জানিয়েছে বিশ্বব্যাংক। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার পথ সুগম করতেও তাগিদ দেয়া হয়েছে।

এক বিবৃতিতে বিশ্বব্যাংক বলছে, মিয়ানমারকে এখনো সহায়তা অব্যাহত রেখেছে বিশ্বব্যাংক। সকল জাতিগত ও ধর্মীয় গোষ্ঠীগুলোর জন্য শিক্ষা, স্বাস্থ্য সেবা, বিদ্যুৎ, ও গ্রামীণ সড়ক উন্নয়নে মিয়ানমারের সঙ্গে জোরালোভাবে কাজ করছে বিশ্বব্যাংক; বিশেষ করে রাখাইনে।

সরকারি প্রশাসন এবং দেশটির অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে এই ঋণপ্রকল্প হাতে নেয়া হয়েছিল। বিশ্বব্যাংক বলছে, রাখাইনের সহিংসতা বন্ধ না হওয়া পর্যংন্ত ‘অনির্দিষ্টকালের জন্য’ এই ঋণ সহায়তা স্থগিত রাখা হবে।

গো নিউজ২৪/এবি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর