যুক্তরাষ্ট্রে ভ্রমণ, উত্তর কোরিয়াসহ তিন দেশের উপর নিষেধাজ্ঞা


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৫, ২০১৭, ১১:৩৫ এএম
যুক্তরাষ্ট্রে ভ্রমণ, উত্তর কোরিয়াসহ তিন দেশের উপর নিষেধাজ্ঞা

এবার দুটি কম্যুনিস্ট শাসিত দেশসহ আরও একটি মুসলিম দেশের নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশগুলো হল উত্তর কোরিয়া, চাদ এবং ভেনেজুয়েলা।  খবর আলজাজিরা।

আগামী ১৮ অক্টোবর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। অবশ্য যাদের ভিসার মেয়াদ এর বেশি সময় পর্যন্ত রয়েছে তাদের ক্ষেত্রে এটি কার্যকর হবে না।

আগের নিষেধাজ্ঞা থাকা মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশগুলো হল- ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন ও সোমালিয়া। তবে সুদানের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

রোববার রাতে আনুষ্ঠানিকভাবে এক বিবৃতিতে নতুন করে এই নিষেধাজ্ঞা জারি করেন ডোনাল্ড ট্রাম্প।
 
ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র নিরাপদ রাখাকে আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই। যাদের আমরা পুরোপুরি নিরাপদ বিবেচনা করতে পারি না তাদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দেব না।’
 
হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সরকারকে সহযোগিতা না করায় উত্তর কোরিয়ার সব নাগরিকের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।  সন্ত্রাস সম্পর্কিত এবং অন্যান্য তথ্য যুক্তরাষ্ট্রকে প্রয়োজনমতো না জানানোয় চাদের নাগরিকদের ব্যবসায়িক এবং পর্যটন ভিসা বাতিল করা হয়েছে। আর ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা ছিল আগে থেকেই। এবার দেশটির কয়েকজন সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
 
এদিকে নতুন এই নিষেধাজ্ঞার সমালোচনা করেছে মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

গোনিউজ২৪/এমবি

আন্তর্জাতিক বিভাগের আরো খবর