তিন তালাক প্রথা নিষিদ্ধ করলো ভারতের সুপ্রিম কোর্ট


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ২২, ২০১৭, ০৩:৩৭ পিএম
তিন তালাক প্রথা নিষিদ্ধ করলো ভারতের সুপ্রিম কোর্ট

ভারত সরকার নতুন আইন না করা পর্যন্ত মুসলিমদের তিন তালাক প্রথা নিষিদ্ধ থাকবে বলে রায় দিয়েছে দেশটির সর্বোচ্চ আদালত। রায়টিকে ভারতের মুসলিম নারীদের জন্য প্রাথমিক বিজয় হিসেবে দেখা হচ্ছে। তিন তালাক প্রথাকে অধিকারের লঙ্ঘন বলে দীর্ঘদিন ধরেই যুক্তি দেখিয়ে আসছিলেন তারা।

ভারতীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চের তিনজনই তিন তালাকের বিপক্ষে মত দিয়েছে। এতদিন ধরে কোনো স্বামী তার স্ত্রীকে মুখে তিনবার তালাক বললেই বিবাহবিচ্ছেদ হয়ে যেতো।

বিচারপতিদের মতে, এই বিধান ভারতীয় সংবিধানের ১৪ ও ২১ নম্বর অনুচ্ছেদের লঙ্ঘন। এসব অনুচ্ছেদে নারী-পুরুষের সমতা, জীবন রক্ষা এবং ব্যক্তিগত অধিকারের কথা বলা হয়েছে।

তিন তালাক প্রথায় ছয় মাসের স্থগিতাদেশ ঘোষণা করার সময় বিচারপতি জে এস খেহর বলেন, ‘এটা একটা স্পর্শকাতর ব্যাপার, যার সঙ্গে অনুভূতি জড়িত আছে। এ বিষয়ে আমরা ভারতের কেন্দ্রীয় সরকারকে যথার্থ আইন করার আহ্বান জানাই।’

এ বিষয়ে ভারতের মুসলিম নারীদের সংগঠন ইন্ডিয়ান মুসলিম ওমেনস মুভমেন্ট’র সহ-প্রতিষ্ঠাতা জাকিয়া সোমান বলেন, ‘আমাদের জন্য এটা খুবই খুশির দিন। একটি ঐতিহাসিক দিন। আমরা মুসলিম নারীরা আদালত থেকে ন্যায়বিচার পেয়েছি।’

তিন তালাককে ‘বাজে বিধান’ আখ্যা দিয়ে সর্বোচ্চ আদালত বলেছে, ‘আমরা আশা করি, আইন তৈরির সময় পার্লামেন্ট মুসলিম পারিবারিক আইনের বিষয়টি বিবেচনায় নেবে। সব পক্ষকে রাজনীতিমুক্ত হয়ে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।’

রায়ের সময় কিছু মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে তিন তালাক প্রথা চর্চা হয় না উল্লেখ করে আদালত বলেন, ‘স্বাধীন ভারত কেন এই প্রথা থেকে মুক্ত হতে পারবে না?’

ভারতের সংবিধান অনুযায়ী, তিন তালাক বৈধ। তবে স্কাইপ ও হোয়াটসঅ্যাপের মাধ্যমে তালাক পেয়ে কয়েকজন নারী এক হাজার ৪০০ বছর ধরে চলা এই প্রথাকে চ্যালেঞ্জ করেন।

মঙ্গলবার বিভিন্ন ধর্মের পাঁচ বিচারক তালাকের বিষয়ে রায় দেন। তারা হলেন প্রধান বিচারপতি খেহর, বিচারপতি কুরিয়ান জোসেফ, বিচারপতি রোহিন্তন ফালি নরিমান, বিচারপতি উদয় উমেশ ললিত ও বিচারপতি এস আবদুল নাজির।

বিভিন্ন সময়ে তিন তালাকের বিরোধিতা করে একাধিক ভারতীয় মুসলিম নারী আদালতের দ্বারস্থ হয়েছিলেন। অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড সুপ্রিম কোর্টে তিন তালাক প্রথার সমর্থন করে। এই মামলার অন্যতম আবেদনকারী ফারাহ ফৈজ রায় শুনে বলেছেন, এই প্রথা বন্ধ করতে এত দিনে একটা জরুরি পদক্ষেপ নেয়া হলো।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর