খোঁজ মিললো জাপানি হামলায় ডুবে যাওয়া মার্কিন যুদ্ধজাহাজের


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ২১, ২০১৭, ০১:৫০ পিএম
খোঁজ মিললো জাপানি হামলায় ডুবে যাওয়া মার্কিন যুদ্ধজাহাজের

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ৭২ বছর আগে প্রশান্ত মহাসাগরে তলিয়ে গিয়েছিল মার্কিন যুদ্ধজাহাজ ইএসএস ইন্ডিয়ানাপোলিস। জাপানি সাবমেরিন থেকে নিক্ষেপ করা একটি টর্পেডোর আঘাতে কয়েক মিনিটের মধ্যেই ডুবে যায় রণতরীটি। শনিবার প্রশান্ত মহাসাগরের তলদেশে ওই জাহাজের ধ্বংসাবশেষ পাওয়ার ঘোষণা দিয়েছে মার্কিন নৌ-গবেষকরা।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিপাইন সাগরের প্রায় সাড়ে তিন মাইল নিচে পাওয়া গেছে ইউএসএস ইন্ডিয়ানাপোলিসের ধ্বংসাবশেষ। টুইটারে এই তথ্য নিশ্চিত করেছেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা ও মানবতাবাদী পল জি অ্যালেন। বর্তমানে জাহাজটি সন্ধানকারী দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

গত বছর অ্যালেনের সঙ্গে উদ্ধার তৎপরতায় অংশ নেয় ওয়াশিংটনে অবস্থিত যুক্তরাষ্ট্রের ‘নাভাল হিস্ট্রি অ্যান্ড হেরিটেজ কমান্ড’র সদস্যরা। ১৯৪৫ সালের ৩০ জুলাই জাপানি সাবমেরিনের টর্পেডোর আঘাতে মাত্র ১৫ মিনিটের মধ্যে সাগরের অতলে হারিয়ে গিয়েছিল ইউএসএস ইন্ডিয়ানাপোলিস। দুর্ঘটনার চার দিন পর জাহাজটির ডুবে যাওয়ার খবর পায় মার্কিন নৌ-সেনারা।

ইউএসএস ইন্ডিয়ানাপোলিস

মার্কিন নৌবিভাগের নথি অনুযায়ী, জাপানের টিনিয়ান দ্বীপে আণবিক বোমার যন্ত্রাংশ পৌঁছে দিয়ে ফেরার পথেই ফিলিপাইন সাগরে টর্পেডোর আক্রমণে পড়ে ইউএসএস ইন্ডিয়ানাপোলিস। সেসব যন্ত্রাংশ কাজে লাগিয়েই এর কিছু দিন পরে হিরোশিমা শহরে ‘লিটল বয়’ নামের পারমাণবিক বোমা ফেলে যুক্তরাষ্ট্র।

ওদিকে জাপানি হামলায় ডুবে যাওয়া যুদ্ধজাহাজ থেকে প্রাণে বেঁচে ফিরেন প্রায় ২ হাজার মার্কিন নৌসেনা। তাদের অনেকে লাইফবোটে ভেসে পড়লেও পানযোগ্য পানির অভাবে এবং একনাগাড়ে রোদে পুড়ে মারা যান। এই সংখ্যাটা ৬০০ হবে। জীবিতদের মধ্যে ছিলেন ইউএসএস ইন্ডিয়ানাপোলিসের ক্যাপ্টেন তৃতীয় চার্লস বাটলার ম্যাকভে। তবে দেশে ফেরার পর জাহাজের নিয়ন্ত্রণ হারানোর অভিযোগে তার কোর্ট মার্শাল হয়। কয়েক দশক পর মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন তাকে মরণোত্তর নির্দোষ ঘোষণা করেন।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর