কোন ইংরেজি বানান ভুল করে বিদ্রুপের শিকার ট্রাম্প?


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ২০, ২০১৭, ০৮:১১ পিএম
কোন ইংরেজি বানান ভুল করে বিদ্রুপের শিকার ট্রাম্প?

মার্কিনিদের উদ্দেশে এক টুইটার বার্তা দিতে গিয়ে সহজ একটি ইংরেজি শব্দের বানান ভুল করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার নিয়ে দ্বিতীয়বারের মতো ইংরেজি বানান ভুল করলেন তিনি। কিন্তু এই বানান ভুল শুধু ভুলই নয়, পুরো বাক্যের অর্থই পাল্টে গেছে এই ভুলে। আর এ নিয়ে অনলাইন দুনিয়ায় উপহাসের পাত্র হয়েছেন এই মার্কিন প্রেসিডেন্ট।

পরে অবশ্য নিজের ভুল বুঝতে পেরে তাড়াতাড়ি করে টুইটটি মুছে ফেলেন। কিন্তু ততক্ষণে সামাজিকমাধ্যমে ভাইরাল ট্রাম্পের বানানজ্ঞান। প্রশ্ন হচ্ছে, টুইটারে কোন বানানটি ভুল লিখলেন ডোনাল্ড ট্রাম্প।

কয়েকদিন আগে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে শ্বেতাঙ্গদের একটি মিছিলকে ঘিরে সেখানে ছড়িয়ে পড়ে উত্তেজনা। শনিবার ওই ঘটনার প্রতিবাদে দেশটির বোস্টন শহরে মিছিল হয়। সেই মিছিলের সমর্থনেই পরপর বেশ কয়েকটি টুইট করেন ট্রাম্প। আর প্রথম যে টুইটটি করেছিলেন, সেখানে ইংরেজি ‘heal’ (আরোগ্য লাভ করা, দুরাবস্থা কাটিয়ে ওঠা) শব্দটি লিখতে গিয়ে ভুলবশত ‘heel’ (পায়ের গোড়ালি) লিখে বসেন তিনি।

বিষয়টি নেটিজেনদের নজরে পড়তে সময় লাগেনি। টুইটের ছবি প্রিন্ট স্ক্রিন নিয়ে নিজেদের কাছে সেভও করে রাখেন অনেকে। মার্কিন প্রেসিডেন্টের বানান ভুল করা নিয়ে শুরু হয় ব্যঙ্গ-বিদ্রুপ। পরে নিজের ভুল বুঝতে পেরে সঠিক বানানে ফের একটি টুইট করেন মার্কিন প্রেসিডেন্ট। আগের টুইটটি মুছে ফেলেন। কিন্তু ততক্ষণে যা হওয়ার, হয়ে গেছে।

মার্কিন প্রেসিডেন্টের টুইটে ভুল বানান নতুন নয়। মে মাসে ট্রাম্পের টুইটে অদ্ভুত বানান দেখে বিস্মিত হয়েছিলেন অনেকেই। টুইটারে তিনি লিখেছিলেন, ‘Despite the constant negative press covfefe।’ সামাজিকমাধ্যমে সেবারও হাসির খোরাক হন তিনি।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর