নির্বিচারে শিশু হত্যা: সৌদিকে কালো তালিকায় ফেলবে জাতিসংঘ


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ২০, ২০১৭, ০৫:৩৪ পিএম
নির্বিচারে শিশু হত্যা: সৌদিকে কালো তালিকায় ফেলবে জাতিসংঘ

মধ্যপ্রাচ্যের দেশ ইয়েমেনের যুদ্ধে সৌদি আরবের গঠিত সামরিক জোটকে জাতিসংঘে কালো তালিকাভুক্ত হতে যাচ্ছে বলে ইঙ্গিত দিয়েছে কূটনীতি বিষয়ক আন্তর্জাতিক ম্যাগাজিন ফলেন পলিসি। ইয়েমেনে নিরীহ শিশুদের হত্যার জন্য সৌদি আরবকেও কালো তালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন সংস্থাটির মহাসচিব অ্যান্টনিও গুতারেজ।

আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, শিশু অধিকার লঙ্ঘনের দায়ে সৌদি জোটকে কালো তালিকাভুক্ত করার জন্য এরইমধ্যে একটি খসড়া প্রতিবেদন প্রস্তুত করে তা জাতিসংঘ মহাসচিবের কাছে জমা দেয়া হয়েছে। এখন বিষয়টি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন তিনি।

এদিকে ফরেন পলিসি জানিয়েছে, আগামী মাসে সৌদি জোটের হামলায় ইয়েমেনে নিহত হওয়া বেসামরিক শিশুদের নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করবে জাতিসংঘ। সেই প্রতিবেদনে সৌদি জোটকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ থাকবে।

ইয়েমেনের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্টকে ক্ষমতায় ফিরিয়ে আনতে ২০১৫ সালের ২৬ মার্চ দেশটিতে সামরিক অভিযান শুরু করে সৌদি জোট। দুই বছর ধরে চলমান এই অভিযানে ইয়েমেনের প্রায় ১২ হাজার মানুষ নিহত হয়েছে। এদের অধিকাংশই শিশু। দারিদ্রপীড়িত ইয়েমেনে সামরিক আগ্রাসনের মাধ্যমে বিপুল সংখ্যক শিশু হত্যার জন্য সৌদি নেতৃত্বাধীন কথিত আরব জোটকে কালো তালিকাভুক্ত করতে যাচ্ছে জাতিসংঘ।

এর আগে ইয়েমেনে নারী ও শিশু হত্যার জন্য গত বছরও সৌদি আরবকে কালো তালিকাভুক্ত করেছিল জাতিসংঘ। পরে রিয়াদ ও তার পশ্চিমা মিত্ররা জাতিসংঘের ওপর চাপ সৃষ্টি করে। ফলে শেষ পর্যন্ত তালিকা থেকে সৌদি আরবের নাম বাদ দেয়া হয়।

সৌদি জোট ইয়েমেনের ওপর আড়াই বছর ধরে জল, স্থল ও আকাশপথের অবরোধ দিয়ে রেখেছে। এতে ইয়েমেনের ৭০ লাখ মানুষ এখন দুর্ভিক্ষের মুখে রয়েছে। সম্প্রতি গ্লোবাল লিকস নামের একটি গ্রুপের ফাঁসকৃত ইমেইল থেকে জানা যায়, ইয়েমেনে সৌদি জোটের সামরিক আগ্রাসন শুরুর দুই বছর পর এখন এ যুদ্ধ থেকে বের হয়ে আসতে চাইছে দেশটি। এতে ইরানের সঙ্গে আপোষেও রাজি আছে দেশটি।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর