কেন ভাইরাল পাকিস্তান-ভারতের সম্মিলিত জাতীয় সঙ্গীতটি?


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: আগস্ট ১৪, ২০১৭, ১২:২০ পিএম
কেন ভাইরাল পাকিস্তান-ভারতের সম্মিলিত জাতীয় সঙ্গীতটি?

ঐতিহাসিক প্রতিপক্ষ ভারতের ঠিক একদিন আগে ১৪ আগস্ট নিজেদের স্বাধীনতা দিসব উদযাপন করছে পাকিস্তান। ৭০ বছর আগের এই দুটি দিন ভারতীয় উপমহাদেশের ইতিহাসে এক অবিস্মরণীয় ঘটনা। এই সময়ে এসেই দীর্ঘ ১৯০ বছরের ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকে মুক্তি পেয়েছিল ভারতবাসী।

৭০ বছর আগে এই অঞ্চলে পাকিস্তান ও ভারত নামে দুটি আলাদা রাষ্ট্রের সৃষ্টি হলেও উত্তেজনা কমেনি এই দুই দেশের মধ্যে। সমস্যার মূল হিসেবে বলা যায়, বিতর্কিত কাশ্মীর অঞ্চল। ওই অঞ্চলটি নিয়ে এ পর্যন্ত একাধিকবার যুদ্ধেও জড়িয়েছে দেশ দুটি।

বিবাদমান পাকিস্তান ও ভারতের মধ্যে শান্তি আর সহিষ্ণুতার বার্তা ছড়িয়ে দিতে একটি ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে উভয় দেশের একদল শিল্পী। তাদের জাতীয় সঙ্গীতকে একত্রিত করে নতুন একটি গান অনলাইনে ছড়িয়ে দিয়েছে তারা। ‘পিস অন্থেম’ নামের ওই সঙ্গীতে অংশ নিয়েছে পাকিস্তান ও ভারতের শিল্পীরা।

শান্তিবাদী ফেসবুক গ্রুপ ‘ভয়েস অব রাম’ এটি অনলাইনে ছড়িয়ে দিয়েছে। দুই দেশের সামাজিকমাধ্যম ব্যবহারকারীরাই গানটির এবং তার মর্মবাণীর প্রশংসা করেছে।

ভিডিওটিতে শুরুতে ‘আমরা যখন শিল্পের জন্য আমাদের সীমান্ত খুলে দেই, সঙ্গে শান্তিও আসে’ লেখা একটি বার্তা দেখা যায়। এরপরই একদল শিল্পী গাইতে শুরু করে পাকিস্তানের জাতীয় সঙ্গীত ‘পাক সার জমিন’ এবং ভারতের জাতীয় সঙ্গীত ‘জন গন মন’। ভিডিওটির কিছু অংশ স্টুডিওতে ধারণ করা হয়েছে। আর কিছু অংশ বিভিন্ন স্থানে। এর শেষে ‘চলুন শান্তির জন্য একসঙ্গে দাঁড়াই’ লেখা একটি বার্তা দেয়া হয়েছে।

এর আগে ১১ আগস্ট একই ধরনের আরেকটি ভিডিও সামাজিকমাধ্যমে পোস্ট করে ভয়েস অব রাম। ইতোমধ্যে তা দেখা হয়েছে ৪ লাখ ৬৮ হাজার বার। পাকিস্তানি গণমাধ্যম ডন একে আখ্যায়িত করেছে ‘এক আশ্চর্য প্রস্তাব’ হিসেবে। এ নিয়ে টুইটারে নিজেদের প্রতিক্রিয়া জানিয়েছে দুই দেশের মানুষই।

ভয়েস অব রামের প্রধান এবং চলচ্চিত্র পরিচালক রাম সুব্রানিয়াম বলেন, এই ভিডিওটি তিনি বানিয়েছেন, কারণ অনেকেই শান্তির কথা বলতে ভয় পায়। একে অযৌক্তিক ভয় বলেও মন্তব্য করেন তিনি।

এই চলচ্চিত্র নির্মাতা আরো বলেন, ‘আমার কাছে এই ভিডিও মানে, একটি নতুন সূচনা। শান্তির পথে আরেকটি ছোট্ট পদক্ষেপ।’

এ নিয়ে ভারতের কপলেশ শর্মা নামের একজন ফেসবুকে লিখেছেন, ‘আশা করি এটা পাকিস্তানেও ভাইরাল হবে। আমরা ভারতীয়রা অনেকেই শান্তি চাই। স্বাধীনতা দিবসের উপহার হিসেবে দুই দেশই একে অপরকে এই শান্তি দিতে পারে।’

এর জবাবে পাকিস্তান থেকে ওসামা ফারুকি নামের একজন লিখেছেন, ‘এটা পাকিস্তানে ভাইরাল হয়েছে। এটা শুনে খুবই শান্তি লাগছে। পাকিস্তান থেকে তোমাদের জন্য ভালোবাসা।’

গো নিউজ২৪/ আরএস

এ সম্পর্কিত আরও সংবাদ


আন্তর্জাতিক বিভাগের আরো খবর