যুক্তরাষ্ট্রে প্রতিভার আলো দেখালো সেই আফগান ‍কিশোরীদের দল


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুলাই ১৯, ২০১৭, ০৩:৪৮ পিএম
যুক্তরাষ্ট্রে প্রতিভার আলো দেখালো সেই আফগান ‍কিশোরীদের দল

আফগানিস্তান বললেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে যুদ্ধবিধ্বস্ত একটি দেশের চিত্র। গাড়ি বোমা হামলা, আত্মঘাতি হামলা, রকেট হামলা- এইসব। অথচ এর মধ্যেও লুকিয়ে আছে আরেক আফগানিস্তান। আর যুক্তরাষ্ট্র গিয়ে সেই আফগানিস্তানকেই তুলে ধরলো দেশটির ছয় স্কুলছাত্রী।

নিজেদের প্রতিভার আলো দেখিয়েছে তারা। এমন একটি যুদ্ধবিধ্বস্ত দেশ থেকে গিয়েও সেখানে একটি রোবট প্রতিযোগিতায় সিলভার মেডেল জিতেছে এই কিশোরীরা। ‘ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ’ নামে একটি সংগঠন এই প্রথম এ ধরনের প্রতিযোগিতার আয়োজন করে। যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে অনুষ্ঠিত ওই প্রতিযোগিতা শেষ হয় মঙ্গলবার। ১৫০টিরও বেশি দেশ অংশ নেয় এতে। সেখানে সবার কাড়ে আফগান কন্যাদের দলটি।

শুধু যুদ্ধবিধ্বস্ত দেশ বলেই নয়, ওই প্রতিযোগিতায় অংশ নিতে দুই-দুইবার তাদের ভিসা দেয়নি মার্কিন দূতাবাস। অনেক চেষ্টার পর ওই মেয়েদের ১০ দিন যুক্তরাষ্ট্র থাকার অনুমতি দেয়া হয়। অবশেষে কাবুল থেকে ৮০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ওয়াশিংটনে পৌঁছতে সক্ষম হন তারা। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের হস্তক্ষেপের পরই তাদের যুক্তরাষ্ট্র যাওয়ার অনুমতি নেয়া হয়েছে বলে জানান হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স।

প্রতিযোগিতায় অংশ নেয়া দলটির সদস্য রোদাবা নুর এক সাক্ষাৎকারে বলেন, ‘আমরা পৃথিবীকে আমাদের প্রতিভা দেখাতে চাই, যাতে তারা জানতে পারে আমাদেরও দক্ষতা আছে।’

দলের আরেক সদস্য ফাতিমা কাদরি বলেন, ‘যুদ্ধবিধ্বস্ত একটি দেশ আফগানিস্তান। আমাদের অনেক সম্পদ নেই। অন্য দেশগুলোর এটা বিবেচনা করা উচিৎ। আমাদের প্রতি তাদের কঠোর হওয়া উচিৎ না।’

ট্রাম্প ক্ষমতায় আসার পর ট্রাম্প ছয়টি মুসলিমপ্রধান দেশ থেকে নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করে। অবশ্য ওই তালিকায় ছিল না আফগানিস্তান। ইতোপূর্বে গাম্বিয়ার শিক্ষার্থীদের ওপর থেকেও ভিসা নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে।

গো নিউজ২৪/ আরএস

এ সম্পর্কিত আরও সংবাদ


আন্তর্জাতিক বিভাগের আরো খবর