হাসপাতালের আইসিইউতে তরুণী ধর্ষণ: ক্ষোভে উত্তাল ভারত


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২৪, ২০১৭, ০২:০৯ পিএম
হাসপাতালের আইসিইউতে তরুণী ধর্ষণ: ক্ষোভে উত্তাল ভারত

ভারতের একটি হাসপাতালের আইসিইউতে এক তরুণী ধর্ষণের ঘটনা কেন্দ্র করে অনুষ্ঠিত হচ্ছে একের পর এক বিক্ষোভ সমাবেশ। বিক্ষোভাকারীদের সঙ্গে বেশ কয়েকবার সংঘর্ষ হয়েছে পুলিশের।

বিভিন্ন ভারতীয় গণমাধ্যমের প্রতিবেদন মতে, দেশটির উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তরপ্রদেশের কানপুরে জাগ্রতি হাসপাতালে চিকিৎসাধীন ছিল ১৭ বছরের এক তরুণী। শহরের একটি পার্টিতে হঠাৎ অচেতন হওয়ায় তাকে সেখানে ভর্তি করা হয়। হাসপাতালে ওই তরুণী সাংবাদিকদের জানায়, একজন পুরুষ নার্স তাকে তার সামনেই জামাকাপড় খুলতে বলে এবং তার ওপর যৌন নিপীড়ন চালায়।

অভিযোগের পরই মেয়েটির পরিবারের সদস্য এবং তার এলাকার লোকজন রাস্তায় নেমে আসে। তারা হাসপাতাল বন্ধ এবং অভিযুক্তের শাস্তির দাবি জানায়। পুলিশের সঙ্গে সংঘর্ষ শুরু হয় বিক্ষুব্ধদের। এসময় পুলিশ লাঠিচার্জ করে তাদের। নারী প্রতিবাদকারীদেরও লাঞ্চিত করা হয়।

পুলিশের আঞ্চলিক উপ-মহাপরিদর্শক সোনিয়া সিং জানান, ওই ঘটনায় তিন পুলিশ আহত হয়েছে। বিক্ষোভকারীরা পুলিশের দিকে পাথর ছুড়ে প্রতিবাদ করেছে বলেও জানান তিনি। এই সংঘর্ষে বেশকিছু যানবাহনও ভাঙচুর করা হয়েছে।

প্রসঙ্গত, ভারতে গড়ে প্রতিদিন ৯০টি ধর্ষণের ঘটনা নথিভুক্ত করা হয়। বিশেষজ্ঞরা জানান, এই সংখ্যা ক্রমেই বেড়ে চলেছে। এর আগে ২০১২ সালে ভারতের রাজধানী দিল্লিতে বাসের ভেতর ২৩ বছরের এক তরুণীকে ছয়জন মিলে ধর্ষণের ঘটনা ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। ওই ঘটনায় তরুণীটি মারা যাওয়ার পর এ নিয়েও ব্যাপক বিক্ষোভ হয়েছিল।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর