সাদ্দামের ফাঁসির সময় কেঁদেছিলেন পাহারাদার ১২ মার্কিন সেনা


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: জুন ২৩, ২০১৭, ০৩:৪৪ পিএম
সাদ্দামের ফাঁসির সময় কেঁদেছিলেন পাহারাদার ১২ মার্কিন সেনা

ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দাম হোসেনকে যখন ফাঁসির জন্য জল্লাদদের হাতে তুলে দেয়া হচ্ছিল, তখন তার দেখাশোনার দায়িত্বে নিয়োজিত ছিলেন ১২ মার্কিন সৈন্য। তারা সবাই কেঁদেছিলেন এই ইরাকি নেতার ফাঁসির সময়।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ৫৫১ নম্বর মিলিটারি পুলিশ কোম্পানির ওই ১২ জন সেনাকে ‘সুপার টুয়েলভ’ বলে ডাকা হতো। তাদের একজন উইল বার্ডেনওয়ার্পার বিষয়টি স্বীকার করেছেন।

গণমাধ্যমটির ওই প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৪ সালের জুন মাসে বিচারের জন্য সাদ্দাম হোসেনকে ইরাকের অন্তরবর্তী সরকারের কাছে তুলে দেয়া হয়। তার আগের বছর ডিসেম্বর মাসে মার্কিন বাহিনী তাকে গ্রেফতার করে। জীবনের শেষ দিনগুলোতে তাকে পাহারা দিয়েছিলেন ১২ মার্কিন সৈন্য।

গ্রেফতার হওয়ার আগে তারা যে সাদ্দাম হোসেনের ‘বন্ধু’ ছিলেন, তা মোটেই নয়। অথচ ওই ১২ জন মার্কিন সৈন্য সাদ্দামের শেষ সময়ের বন্ধু হয়ে উঠেছিলেন। আক্ষরিক অর্থেই শেষ মুহূর্ত পর্যন্ত তারাই ছিলেন সাদ্দামের সঙ্গী।

উইল বার্ডেনওয়ার্পার ‘দা প্রিজনার ইন হিজ প্যালেস, হিজ অ্যামেরিকান গার্ডস, অ্যান্ড হোয়াট হিস্ট্রি লেফট আনসেইড’ নামে একটি বই লিখেছেন। সেই বই জুড়ে রয়েছে সাদ্দাম হোসেনকে তার শেষ সময় পর্যন্ত সুরক্ষা দেয়ার অভিজ্ঞতা।

বার্ডেনওয়ার্পার স্বীকার করেছেন, তারা যখন ফাঁসির জন্য সাদ্দাম হোসেনকে জল্লাদদের হাতে তুলে দেন, তখন তাদের ১২ জনেরই চোখে পানি এসে যায়। তিনি তার এক সেনা সঙ্গী রজারসনের উদ্ধৃতি দিয়ে লিখেছেন, ‘আমরা কখনও সাদ্দামকে মানসিক বিকারগ্রস্ত হত্যাকারী হিসাবে দেখিনি। তার দিকে তাকালে নিজের দাদুর মতো লাগত অনেক সময়।’

ইরাকের জেলে জীবনের শেষ সময়টুকু কাটানোর সময় সাদ্দাম হোসেন মার্কিন গায়িকা মেরি জে ব্লাইজার গান শুনতেন নিয়মিত। নিজের এক্সারসাইজ বাইকে চড়তে পছন্দ করতেন সাদ্দাম। ওটার নাম দিয়েছিলেন ‘পনি’। মিষ্টি খেতে খুব ভালবাসতেন তিনি। বার্ডেনওয়ার্পার লিখেছেন, নিজের জীবনের শেষ দিনগুলোতে সাদ্দাম তাদের সঙ্গে খুব ভাল ব্যবহার করতেন। ওই ব্যবহার দেখে বোঝাই যেত না যে সাদ্দাম হোসেন কোনও এক সময় একজন নিষ্ঠুর শাসক ছিলেন।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর