আইএস থেকে প্রশিক্ষণ নিয়ে থাকতে পারে মানচেস্টার হামলাকারী


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ২৬, ২০১৭, ০৩:৪৮ পিএম
আইএস থেকে প্রশিক্ষণ নিয়ে থাকতে পারে মানচেস্টার হামলাকারী

যুক্তরাজ্যের মানচেস্টারে আত্মঘাতি হামলাকারী সালমান আবেদি কয়েক মাস আগে সিরিয়ায় জঙ্গি গোষ্ঠি ইসলামিক স্টেটের (আইএস) কাছে প্রশিক্ষণ নিয়ে থাকতে পারে বলে প্রাথমিক তদন্ত শেষে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার এই তথ্য জানিয়েছেন এক মার্কিন কর্মকর্তা।

সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে- যুক্তরাষ্ট্রের ধারণা, ২২ বছর বয়সী ওই যুবককে সোমবার মানচেস্টারের আত্মঘাতি হামলার জন্য প্রস্তুত করেছে আইএস। কনসার্ট চলাকালে ওই হামলায় ২২ জন নিহত হয়। আবেদির পরিবারের অন্য সদস্যরাও চরমপন্থার দিকে ঝুঁকে থাকতে পারে বলেও মনে করেন ওই মার্কিন কর্মকর্তা।

এর আগে ব্রিটিশ বংশোদ্ভূত সালমান আবেদির ব্যাপারে আরো কিছু তথ্য পাওয়া যায়। হামলার আগে তিনি লিবিয়ায় অবস্থান করেছিলেন। তার এক ভাইকে লিবিয়াতে গ্রেফতারও করা হয়েছে। তার ব্যাপারেও পাওয়া গেছে নানা বর্ণনা।

প্রসঙ্গত, গত সোমবার (২১ মে) রাত ১০টা ৩৫ মিনিটে মার্কিন সঙ্গীতশিল্পী আরিয়ানা গ্র্যান্ডের কনসার্টে চালানো এক আত্মঘাতি হামলায় নিহত হয় ২২ জন এবং আহত হয় ৫৯ জন। হামলার প্রতিক্রিয়ায় ব্রিটেনে আসন্ন সাধারণ নির্বাচনের প্রচারণা স্থগিত ঘোষণা করেছে নির্বাচনে অংশ নিতে যাওয়া সব রাজনৈতিক দল।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর