বিতর্কিত অরুণাচলে ভারতের বৃহত্তম সেতু, ক্ষুব্ধ চীন


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মে ২৬, ২০১৭, ১০:৫৪ এএম
বিতর্কিত অরুণাচলে ভারতের বৃহত্তম সেতু, ক্ষুব্ধ চীন

চীনের সঙ্গে বিতর্কিত অরুণাচল প্রদেশে দেশের বৃহত্তম সেতু উদ্বোধন করতে যাচ্ছে ভারত। লোহিত নদীর ওপর নির্মিত সেতুটির দৈর্ঘ্য ৯ দশমিক ১৫ কিলোমিটার। অরুণাচলের সঙ্গে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামকে যুক্ত করবে এই সেতু।

অরুণাচল প্রদেশকে নিজের অংশ বলে মনে করে চীন। এই অঞ্চলকে তারা ‘দক্ষিণ তিব্বত’ নামে আখ্যায়িত করে।

সম্প্রতি অরুণাচলে তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার সফরকে কেন্দ্র করে ভারতের সঙ্গে উত্তেজনা চলছে চীনের। দালাই লামাকে বিচ্ছিন্নতাবাদী হিসেবে বিবেচনা করে চীনা প্রশাসন। ভারত ওই অঞ্চলে দালাই লামাকে প্রবেশ করতে দেয়ায় সেখানে সামরিক উপস্থিতিও বাড়িয়েছে চীন সরকার।

এদিকে নতুন অবকাঠামো সম্পর্কে ভারতের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এবং অরুণাচলের বাসিন্দা খিরেন রিজিজু বলেন, ‘যেহেতু চীন দিন দিন আরো বেশি আগ্রাসী হয়ে উঠছে, তাই আমাদের ভূখণ্ড রক্ষায় অবকাঠামো শক্তিশালী করার এটাই সময়।’

এর আগে অরুণাচল প্রদেশকে ‘ভারতের অংশ’ বলেও মন্তব্য করেন তিনি। নতুন সেতুটি উদ্বোধন করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

‘ঢোল-সাদ্য’ সেতু নামের নতুন সেতুটির কাজ ২০১১ সালে শুরু করে ভারত সরকার। নির্দিষ্ট সময়েই শেষ হয়েছে সেতুর কাজ। এই সেতু ছাড়াও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ব্যবহৃত অরুণাচলের একটি সড়ককে দুই লেনের হাইওয়েতে উন্নীত করেছে তারা।

অবশ্য নতুন এই সেতু নির্মাণের প্রতিবাদ জানিয়েছে বেইজিং। বিতর্কিত অঞ্চলে এ ধরনের অবকাঠামো উত্তেজনা বাড়াবে বলে মন্তব্য করেছে চীন। তবে সেতু উদ্বোধনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আসাম রাজ্য সরকার। এতে রাজ্যের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত হবে বলে মনে করছে তারা।

গো নিউজ২৪/ আরএস

আন্তর্জাতিক বিভাগের আরো খবর