ভিডিওতে যুক্তরাষ্ট্রে হামলার দৃশ্য দেখালো উত্তর কোরিয়া


প্রকাশিত: এপ্রিল ২০, ২০১৭, ০৪:৩৩ পিএম
ভিডিওতে যুক্তরাষ্ট্রে হামলার দৃশ্য দেখালো উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রের একটি শহরে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র আঘাত করেছে। এতে ওই শহরটি ধ্বংস হয়ে যায়। তা দেখে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন সহ সবাই উল্লাসে ফেটে পড়লেন। হাত তালি দিলেন। 

যুক্তরাষ্ট্রে উত্তর কোরিয়ার এ হামলার দৃশ্য বাস্তবের নয়। কম্পিউটারে সুপারইমপোজড করে বানানো হয়েছে একটি ভিডিও। তা প্রদর্শন করা হয়েছে দেশটির প্রতিষ্ঠাতা কি ইল সাং-এর ১০৫তম জন্মদিনের অনুষ্ঠানে।  ওই ভিডিওটির ভিডিও ফুটেজ প্রচার করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন। 

এ খবর দিয়েছে লন্ডনের অনলাইন দ্য ইন্ডিপেন্ডেন্ট। এতে বলা হয়, গত ফেব্রুয়ারিতে উত্তর কোরিয়া তার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছিল। সেই ক্ষেপণাস্ত্র পরীক্ষার ভিডিওর সঙ্গে আরো কিছু ক্ষেপণাস্ত্র ছোড়ার দৃশ্য একত্রিত করে কারসাজি করা হয়েছে ভিডিওতে। তারপর দেখানো হয়েছে ওই ক্ষেপণাস্ত্র গিয়ে আঘাত করেছে যুক্তরাষ্ট্রে। এতে সেখানে একটি ‘সেমিটারি’তে স্থাপিত যুক্তরাষ্ট্রের পতাকা পুড়ে যাচ্ছে। ধ্বংস হয়ে যাচ্ছে একটি শহর। 

এ বিষয়ে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ বলেছে, যখন এ ভিডিওটি দেখানো শেষ হলো, সব পারফর্মার, সামরিক কুচকাওয়াজে অংশগ্রহণকারী সবাই আনন্দে ‘হুররে’ বলে চিৎকার করে উঠেছেন। রাষ্ট্রীয় টিভিতে এরপর দেখানো হয়েছে নেতা কিম জং উন হাসছেন এবং হাত নাড়ছেন। কেসিএনএ লিখেছে, সফল এ পারফরমেন্সে যেসব আর্টিস্ট অংশ নিয়েছেন তাদের সবার উদ্দেশে হাত নেড়েছেন উত্তর কোরিয়ার সুপ্রিম নেতা এবং তাদেরকে অভিনন্দন জানিয়েছেন। 

গো নিউজ২৪/এএইচ

আন্তর্জাতিক বিভাগের আরো খবর