পানি সংকটে আগামী ২ দশকে মৃত্যু হবে ৬০ কোটি শিশুর


প্রকাশিত: মার্চ ২৩, ২০১৭, ০৮:৫৫ পিএম
পানি সংকটে আগামী ২ দশকে মৃত্যু হবে ৬০ কোটি শিশুর

পানি সংকটের কারণে ২০৪০ সালের মধ্যে মৃত্যুর মুখে পড়তে চলেছে ৬০ কোটি শিশু। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এমনই ভয়াবহ তথ্য তুলে ধরল ইউনিসেফ। বিশ্ববাসীকে সতর্ক করে বলেছে, বিশ্ব উষ্ণায়নের কারণে ২০৪০ সালের মধ্যে বিশ্বের প্রতি ৪ জন শিশুর মধ্যে একজনকে এমন জায়গায় জীবনধারণ করতে হবে যেখানে পানির যোগান থাকবে না বললেই চলে। 

বুধবার বিশ্ব পানি দিবসে তাদের নয়া সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছে ইউনিসেফ। যেখানে বলা হয়েছে পরিস্থিতি যেদিকে গড়াচ্ছে তাতে আগামী দু’‌দশকের মধ্যে পানি সংকটের কারণে মৃত্যুর মুখে পড়তে চলেছে প্রায় ৬০ কোটি শিশু। গরিব এবং পিছিয়ে পড়া শিশুদের উপরই সবচেয়ে খারাপ প্রভাব পড়তে চলেছে। 

খরার কারণে পানি সংকট ভয়াবহ আকার ধারণ করেছে ইথিওপিয়া, নাইজেরিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান এবং ইয়েমেনে। ইউনিসেফের আশঙ্কা চলতি বছরে শুধুমাত্র ইথিওপিয়াতেও পরিশ্রুত পানীয় জল পাবেন না ৯০ লাখ মানুষ। দক্ষিণ সুদান, নাইজেরিয়া, ইয়েমেন, সোমালিয়ায় অপুষ্টির কারণে মৃত্যুর ঝুঁকি রয়েছে ১৪ লক্ষ শিশুর। 

ইউনিসেফের রিপোর্টে বলা হয়েছে, সারা পৃথিবীতে ৩৬ টি দেশে ভূগর্ভস্থ পানিস্তর নেমে গিয়েছে অনেকটা। উষ্ণ তাপমাত্রা, সমুদ্রের পানিস্তর বৃদ্ধি, বন্যার আধিক্য, খরা, হিমশৈল গলে যাওয়া ও দুর্বল বর্জ্য ব্যবস্থাপনার জন্যই এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ইউনিসেফ। 

গো নিউজ২৪/এএফপি 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর