হিজড়াদের নিয়ে ওবামার নির্দেশনা বাতিল করলো ট্রাম্প


গো নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৩, ২০১৭, ০৯:৩৫ পিএম
হিজড়াদের নিয়ে ওবামার নির্দেশনা বাতিল করলো ট্রাম্প

ডেস্ক: হিজড়াদের নিয়ে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার দেয়া একটি গাইডলাইন বা নির্দেশনা বুধবার বাতিল করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। তবে আদালতের কাছ থেকে এই বিষয়ে শেষ সিদ্ধান্ত আসতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

গতবছর মে মাসে হোয়াইট হাউস থেকে দেয়া ওই নির্দেশনায় যুক্তরাষ্ট্রের সরকারি স্কুলগুলোকে হিজড়া শিক্ষার্থীদের তাদের নিজস্ব সিদ্ধান্ত অনুযায়ী টয়লেট ব্যবহার করতে দেয়ার পরামর্শ দেয়া হয়েছিল। অর্থাৎ হিজড়ারা নিজেদের যে লিঙ্গের অন্তর্গত বলে মনে করেন, সেই অনুযায়ী তাদের টয়লেট ব্যবহার করতে দেয়ার পরামর্শ দেয়া হয়েছিল।

সেই সময় ১৩টি রাজ্য এই নির্দেশনার বিরুদ্ধে মামলা করেছিল। একজন ফেডারেল বিচারকও ওবামার গাইডলাইন স্থগিত করে রায় দিয়েছিলেন।

ট্রাম্প প্রশাসন বুধবার এই নির্দেশনা বাতিল করে সব স্কুলে নতুন একটি গাইডলাইন পাঠিয়েছে। দুই পৃষ্ঠার ওই নির্দেশনায় বলা হয়, ওবামা প্রশাসনের গাইডলাইনটিতে পর্যাপ্ত আইনি বিশ্লেষণের অভাব রয়েছে। 

এছাড়া ‘টাইটেল নবম’ আইনে যা বলা আছে, তার সঙ্গে ওবামার নির্দেশনার কোথায় মিল রয়েছে, তারও ব্যাখ্যা দেয়া হয়নি বলে জানিয়েছে ট্রাম্প প্রশাসন। 

ট্রাম্প প্রশাসনের নতুন নির্দেশনায় হিজড়াদের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার ভার স্কুল ও রাজ্যগুলোর ওপর ছেড়ে দেয়া হয়েছে।
তবে এই বিষয়ে আদালতের কাছ থেকে একটি পরিপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিকে, ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে প্রায় ২০০ জন হোয়াইট হাউসের সামনে জড়ো হয়েছিলেন। তাদের হাতে ছিল রংধনু রংয়ের পতাকা, যা এলজিবিটি সম্প্রদায়ের প্রতীক।৷

রয়টার্স, এএফপি, এপির সৌজন্যে

গোনিউজ২৪/এম

আন্তর্জাতিক বিভাগের আরো খবর