ইরানের ওপর ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা


প্রকাশিত: ফেব্রুয়ারি ৩, ২০১৭, ১০:৪৬ এএম
ইরানের ওপর ট্রাম্পের নতুন নিষেধাজ্ঞা

ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন এই প্রথম দেশটির ওপর নিষেধাজ্ঞা দিতে চলেছে। খবর রয়টার্স, সিএনএনের।

স্থানীয় সময় রোববার একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় ইরান। মূলত তার পাল্টা পদক্ষেপ হিসেবে তেহরানের ওপর এ নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।বারাক ওবামা প্রশাসনের সময়ও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে একই ধরনের নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছিল ইরান।

স্থানীয় সময় বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের সিনেটরদের পক্ষ থেকে ট্রাম্পকে একটি চিঠি দেয়া হয়।এতে বলা হয়, 'সন্ত্রাসীদের পৃষ্ঠপোষকতা থেকে শুরু করে একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মতো অস্থিতিশীল পরিস্থিতি এড়ানোর জন্য ইরানের নেতাদের চাপে রাখতে হবে।'

এর আগে ইরানের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর সিদ্ধান্ত বাতিল করে মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার সেটি আবার বহালের আভাস দেন প্রেসিডেন্ট ট্রাম্প। ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মাইকেল ফিন হোয়াইট হাউসে এক বক্তৃতায় বলেন, 'আমরা অনানুষ্ঠানিকভাবে ইরানের ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছি।'

যুক্তরাষ্ট্রের নতুন এ পরিকল্পনাকে 'ভিত্তিহীন গলাবাজি' বলে মন্তব্য করেছেন ইরানের উপদেষ্টা আলী আকবার বেলায়েতি।তিনি বলেন, ট্রাম্প যা শুরু করেছেন, তাতে যুক্তরাষ্ট্রের মানুষও তার গোঁড়ামিতে অসন্তুষ্ট।

এছাড়া ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনী বলেছেন, ব্যালেস্টিক মিশাইল প্রকল্প নিয়ে অনভিজ্ঞ যুক্তরাষ্ট্রের এমন ব্যক্তির বাগড়ম্বরপূর্ণ হুমকিতে ভীত নয় তার দেশ।

গো নিউজ ২৪/ এস কে 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর