প্রেসিডেন্ট দেশত্যাগের পর গাম্বিয়া থেকে ‍‍`কোটি ডলার নিখোঁজ‍‍`


প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০১৭, ০২:২০ পিএম
প্রেসিডেন্ট দেশত্যাগের পর গাম্বিয়া থেকে ‍‍`কোটি ডলার নিখোঁজ‍‍`

সদ্য দেশত্যাগী গাম্বিয়ার প্রেসিডেন্ট ইয়াহিয়া জাম্মেহ চলে যাওয়ার পর দেশটির রাষ্ট্রীয় বিভিন্ন কোষাগার থেকে এক কোটি দশ লাখ ডলারের বেশি অর্থ নিখোঁজ হয়েছে বলে দাবী করছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট আদামা বারোর একজন উপদেষ্টা। খবর বিবিসির।

উপদেষ্টা মাই আহমেদ ফাত্তি বলছেন, আর্থিক বিশেষজ্ঞরা ক্ষতির সঠিক পরিমাণ নিরূপণের চেষ্টা করছেন। ইয়াহিয়া জাম্মেহ দেশত্যাগের আগে একটি কানাডীয় কার্গো বিমানে বিলাসবহুল গাড়িসহ বিভিন্ন পণ্য তুলে দেয়া হয়। ২২ বছরের দীর্ঘ শাসনকাল কাটিয়ে গত শনিবার দেশত্যাগ করেন জাম্মেহ।

প্রথমে নির্বাচনের ফলাফল গ্রহণ করতে অস্বীকৃতি জানালেও আঞ্চলিক নেতাদের মধ্যস্থতায় এবং সামরিক হস্তক্ষেপের হুমকির মুখে দেশত্যাগ করতে বাধ্য হন। নির্বাচিত প্রেসিডেন্ট আদামা বারো বর্তমানে পার্শ্ববর্তী দেশ সেনেগালে রয়েছেন এবং কবে তিনি দেশে ফিরবেন সেটি এখনো নিশ্চিত নয়।

তবে এরই মধ্যে পশ্চিম আফ্রিকান সেনাসদস্যরা গাম্বিয়ার রাজধানী বান্জুলে প্রবেশ করেছে। তারা নবনির্বাচিত প্রেসিডেন্ট আদামা বারোর আগমনের জন্য প্রস্তুতি নেবে। সেনারা যখন প্রেসিডেন্টের বাসভবনের নিয়ন্ত্রণ নিচ্ছিল তখন বাইরে অনেক সাধারণ মানুষকে উল্লাস করতে দেখা যায়।

গো-নিউজ২৪/বিএস

 

আন্তর্জাতিক বিভাগের আরো খবর