বছরে ৪ লাখ বিদেশি কর্মী নেবে জার্মানি


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৪, ২০২২, ১০:৩৪ এএম
বছরে ৪ লাখ বিদেশি কর্মী নেবে জার্মানি

প্রতিবছর চার লাখ দক্ষ বিদেশি কর্মী নিতে চায় জার্মানির নতুন জোট সরকার। জনসংখ্যার ভারসাম্য রক্ষা এবং লোকবলের ঘাটতি মোকাবিলায় এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে দেশটি। দক্ষ কর্মীর ঘাটতির কারণে ভবিষ্যতে শ্রমশক্তির সংকট বাড়ার আশঙ্কা করছে জার্মানি। ক্ষমতাসীন জোটের শরিক দল ফ্রি ডেমোক্র্যাটসের (এফডিপি) সংসদীয় নেতা ক্রিশ্চিয়ান ড্যুয়ার এক সাক্ষাৎকারে এসব কথা জানান। রয়টার্সের এক প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

ক্রিশ্চিয়ান ড্যুয়ার ব্যবসাবিষয়ক একটি ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, দক্ষ কর্মীর ঘাটতি এতটাই চরম পর্যায়ে পৌঁছেছে যে আমাদের অর্থনীতির গতিকে ধীর করে দিচ্ছে। একটি আধুনিক অভিবাসননীতির মাধ্যমেই কেবল বার্ধক্যের দিকে ধাবিত হওয়া জনবলের সমস্যাকে নিয়ন্ত্রণে আনতে পারি আমরা। যত দ্রুত সম্ভব আমাদের বিদেশ থেকে চার লাখ দক্ষ কর্মী আনার লক্ষ্যে পৌঁছাতে হবে।


চ্যান্সেলর ওলাফ শলৎজের স্যোশাল ডেমোক্র্যাটস, ড্যুয়ারের এফডিপি এবং গ্রিন পার্টি জোট সরকার চুক্তিতে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলো থেকে দক্ষ কর্মী আনার জন্য পয়েন্ট সিস্টেম চালু করার বিষয়ে একমত হয়েছিলেন। এ ছাড়া বিদেশি কর্মীদের আকৃষ্ট করতে জাতীয় ন্যূনতম মজুরি ঘণ্টায় ১২ ইউরোতে (১৩ দশমিক ৬০ ডলার) উন্নীত করার বিষয়েও তারা একমত।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর