চীনে ‘কোরআন মজিদ’ অ্যাপ সরিয়ে ফেলেছে অ্যাপল


আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১৬, ২০২১, ০৯:৪৯ এএম
চীনে ‘কোরআন মজিদ’ অ্যাপ সরিয়ে ফেলেছে অ্যাপল

চীনের সরকারের অনুরোধে দেশটিতে নিজেদের অ্যাপ ‘কোরআন মজিদ’ বন্ধ করে দিয়েছে অ্যাপল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

অ্যাপটির প্রস্তুতকারী কোম্পানি পিডিএমস এক বিবৃতিতে এ সম্পর্কে বলেছে, ‘আমরা অ্যাপল কর্তৃপক্ষের কাছ থেকে জানতে পেরেছি- চীনের অ্যাপস্টোর থেকে আমাদের অ্যাপ কোরআন মজিদ মুছে ফেলা হয়েছে। অ্যাপল কর্তৃপক্ষ আমাদের বলেছে, চীনের সরকার এই অ্যাপটির সঙ্গে সংশ্লিষ্ট কিছু অতিরিক্ত তথ্য চেয়েছে।

‘আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছি। আশা করছি, দ্রুত বিষয়টির সমাধান হবে।’

ঠিক কী কারনে চীনে এই অ্যাপটি বন্ধ করা হলো তা অ্যাপল কর্তৃপক্ষের কাছে জানতে চেয়েছিল বিবিসি; কিন্তু কর্তৃপক্ষ এ বিষয়ে সরাসরি কোনো উত্তর না দিয়ে বলেছে, ‘আমরা সবসময় যে কোনো দেশের আইনের প্রতি শ্রদ্ধাশীল। বিভিন্ন জটিল ইস্যুতে মতের ভিন্নতা থাকলেও শেষ পর্যন্ত সরকারের সিদ্ধান্তকেই গুরুত্ব দেওয়াই আমাদের নীতি।’

চীনের সরকারের কাছে এ বিষয়ে জানতে চাইলে কোনো কর্মকর্তা এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এটি এখনও স্পষ্ট নয়- ঠিক কী কারণে এই অ্যাপটি চীনে বন্ধ করা হলো। তবে ধারণা করা হচ্ছে- দেশে সাম্প্রদায়িক সংঘাত ও উত্তেজনা এড়াতে এই পদক্ষেপ নিয়েছে চীনের সরকার।

অ্যাপলের জনপ্রিয়তার শীর্ষে থাকা অ্যাপসমূহের মধ্যে অন্যতম ‘কোরআন মজিদ’। বিশ্বজুড়ে এই অ্যাপটি ব্যবহার করেন প্রায় সাড়ে ৩ কোটি মুসলিম। অ্যাপটির রিভিয়্যু সংখ্যা প্রায় দেড় লাখ।

চীনে এই অ্যাপটি অন্তত ১০ লাখ মানুষ ব্যবহার করতেন বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছে অ্যাপটির প্রস্তুতকারী কোম্পানি পিডিএমএস।

আন্তর্জাতিক বিভাগের আরো খবর