আড়াই কিলোমিটার সড়ক নির্মাণ: ইউরোপে প্রশিক্ষণ নিতে যেতে চান ১৩ কর্মকর্তা


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২০, ০৫:১৭ পিএম
আড়াই কিলোমিটার সড়ক নির্মাণ: ইউরোপে প্রশিক্ষণ নিতে যেতে চান ১৩ কর্মকর্তা

মাত্র আড়াই কিলোমিটার নতুন সড়ক নির্মাণ করা হবে। এ জন্য আমেরিকা-কানাডা ও ইউরোপে প্রশিক্ষণ নিতে যেতে চান ১৩ কর্মকর্তা ও প্রকৌশলী। যাদের মধ্যে সাতজনেরই প্রকল্প বাস্তবায়নে মাঠপর্যায়ে কোনো সংশ্লিষ্টতা নেই। আর এই আড়াই কিলোমিটার সড়ক আলোকিত করতে এলইডি বাতি কিনতে খরচ ধরা হয়েছে সোয়া আট কোটি টাকা। একেকটি বাতির দাম ২ লাখ ৩৫ হাজার টাকা করে।

এই অস্বাভাবিক দাম ধরা হয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ‘নর্থ-সাউথ সড়ক নির্মাণ’ প্রকল্পে। যদিও একই সংস্থার আরেকটি প্রকল্পে সড়কবাতি কেনা হচ্ছে সাড়ে ১১ হাজার টাকা করে।

প্রশিক্ষণের নামে কর্মকর্তাদের অপ্রয়োজনীয় বিদেশ সফর ও সড়কবাতির অতিরিক্ত দাম নিয়ে আপত্তি উঠেছে পরিকল্পনা কমিশন থেকেও। এই আপত্তির কথা স্বীকার করেছেন সিডিএর নির্বাহী প্রকৌশলী ও প্রকল্প পরিচালক মোহাম্মদ হাসানও।

এ প্রকল্পের অধীন চট্টগ্রাম মহানগরীর জাকির হোসেন সড়কের ওয়ারলেস মোড় থেকে নির্মাণাধীন বায়েজিদ বোস্তামী-ফৌজদারহাট সড়ক পর্যন্ত নতুন সড়কটি নির্মাণ করা হবে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ৭৪৪ কোটি ৫৫ লাখ টাকা। গত বছরের এপ্রিলে প্রকল্পটি গ্রহণ করে সিডিএ। বর্তমানে অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে রয়েছে।

উন্নয়ন প্রকল্প প্রস্তাবের (ডিপিপি) তথ্য অনুযায়ী, ২ দশমিক ৬৫ কিলোমিটার লম্বা ও ৬৫ ফুট প্রশস্ত এই সড়ক নির্মাণ প্রকল্পের মোট ব্যয়ের বড় অংশই রাখা হয়েছে জমি অধিগ্রহণের জন্য। এ বাবদ রাখা হয়েছে ৫৭২ কোটি ৩৪ লাখ টাকা। এ ছাড়া উল্লেখযোগ্য ব্যয়ের মধ্যে রয়েছে স্থাপনার ক্ষতিপূরণ প্রায় সাড়ে ১১ কোটি টাকা এবং সড়ক, ফুটপাত ও নালা নির্মাণে ৬০ কোটি টাকা।

এছাড়া ডিপিপি অনুযায়ী, আড়াই কিলোমিটার সড়কটিতে ৩৫০টি এলইডি বাতি স্থাপন বাবদ খরচ হবে সোয়া ৮ কোটি টাকা। প্রতিটি বাতির দাম ধরা হয় ২ লাখ ৩৫ হাজার টাকা। প্রতিটি বৈদ্যুতিক খুঁটি স্থাপনের খরচ ধরা হয়েছে ৯০ হাজার টাকা। ২০টি খুঁটি সরানোর জন্য খরচ ধরা হয়েছে ৮ লাখ টাকা। আর স্থানান্তরে খরচ হবে আরও ৪০ হাজার টাকা করে। মোট খরচ ১ কোটি ৯৮ লাখ টাকা।
 
সূত্র: প্রথম আলো

গো নিউজ২৪/আই

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর