কাগজের নৌকা ভাসিয়ে করতোয়া নদী রক্ষার দাবী শিশুদের


খালিদ হাসান, বগুড়া প্রতিনিধি: প্রকাশিত: জুলাই ১৪, ২০১৮, ০৪:২৯ পিএম
কাগজের নৌকা ভাসিয়ে করতোয়া নদী রক্ষার দাবী শিশুদের

কাগজের নৌকা ভাসিয়ে বগুড়ায় করতোয়া নদী রক্ষার দাবী জানিয়েছে শিশুরা। শিশু সংগঠন ‘বাবুই’ এর উদ্যোগে শনিবার সকালে আবহমান বাংলার ঐতিহ্যকে লালন করে বগুড়া করতোয়া নদীর তীরে শিশুরা মিলেছিলো এক সমাবেশে। মধুমাসের ফলের স্বাদ নেবার ছলে জরাজীর্ণ করতোয়ায় হাজারো কাগজের নৌকা ভাসিয়ে শিশু-কিশোরদের সাংস্কৃতিক সংগঠন ‘বাবুই’-এর শিশুরা মনে করিয়ে দিলো মরে যাওয়া নদীকে রক্ষা করার কথা। 

কাগজের এসব নৌকো কেবল খেলার ছলে ভাসানো নয়। নানা রঙের এই নৌকোর মিছিলে রয়েছে হাজার বছরের ইতিহাসের গল্প। একসময়ের পালতোলা নৌকোর সারি, জেলেদের গান, মালবাহি জাহাজের ইতকথা মিশে আছে আজকের শিশুদের হাতে বানানো এইসব নৌকো জুড়ে। 

যে নদী ইতিহাসেও হয়ে আছে কালের স্বাক্ষী সেই করতোয়া আজকের শিশুদের কাছে রুপকথার গল্প। শিশু-কিশোরদের সংগঠন ‘বাবুই’-এর শিশুরা তাদের শহরের কোল ঘেঁষে বয়ে যাওয়া করতোয়া নদীতে প্রাণ ফিরে পেতে চায়। বাঙালির প্রাণের উৎসবগুলোতে মিলিত হতে চায় নদী তীরে, নদীকে কেন্দ্র করেই। সেই দাবীতেই বুক ভরা ক্ষোভ নিয়ে আনন্দে মেতেছিলো ওরা মরা নদীর তীরে। 

মানুষের কোন শ্রেণীভেদ নেই। পৃথিবীর সকল শিশু সমান অধিকার নিয়ে বেড়ে উঠুক এমনটাই চায় ওরা। আর তাই নদী রক্ষার দাবীতে এই সমাবেশে মিলেছিলো দেড় শতাধিক সুবিধা বঞ্চিত শিশু। অভিভাবকরাও তাদের এই আয়োজনে সামিল হয়ে দিয়েছে সাহস। 

আয়োজকরা বলছেন, দখলদারের দৌরাত্ম্য, অপরিকল্পিত ব্যবস্থাপনা এবং গুরুত্বহীনা এসবরই বলি হয়েছে দেশের অধিকাংশ নদীর মতো বগুড়ার করতোয়াও। মুমুর্ষ এই নদীর বুকে প্রাণের জলধারা বয়ে চলুক, শিশুরা বেড়ে উঠুক নদীর নির্মলতায় এমন প্রত্যাশা থেকেই শিশুপরিবারের অনাথ শিশু ও বাবুইয়ের শিশুদের সাথে নিয়ে নদী তীরেই মধুমাসের ফল উৎসব আর কাগজের নৌকা ভাসিয়ে শিশুদের ভাষায় এই প্রতিবাদের আয়োজন।শিশু-কিশোরদের নদীর প্রতি ভালোবাসা প্রকাশের এই অভিনব সমাবেশে ফেলে আসা কৈশরের নানা স্মৃতি হয়তো মনে করিয়ে দেবে অনেককে। 

শিশু-কিশোরদের সাংস্কৃতিক সংগঠন ‘বাবুই’ এর শিশু শিল্পী তরী, তিবাহ্, মিহিম, দিহিম, জারা, কথা, গল্প, বুশরা, তুর্য, আর্য্য, ঐশ্বর্য, জোসিও, নাজাফারিন, সংলাপসহ  আরও শিশুরা করতোয়াকে দেখতে চায় মায়ের কাছে শোনা গল্পের মতো স্রোতস্বিনী, দেখতে চায় নদীতে পাল তোলা নৌকো। 

মধুমাসের নানা ফলের সাথে পরিচিতি, স্বাদ গ্রহণ, সাংস্কৃতিক আয়োজন আর নদী রক্ষার দাবীতে কাগজের নৌকা ভাসানো সবই হয়েছে বাবুইয়ের “ভরা নদীর তীরে বেড়ে উঠুক আমার শৈশব”- আয়োজনে। 

বগুড়ার জেলা প্রশাসক মোহাম্মদ নূরে আলম সিদ্দিকী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজিজুল হক, বিশিষ্ট কবি ও প্রাবন্ধক বজলুল করিম বাহার, মুক্তিযোদ্ধা ডাঃ আরশাদ সাইদ, বগুড়া প্রেসক্লাবের সভাপতি প্রদীপ ভট্টাচার্য্য শংকর, বাবুই এর পরিচালক রাকিবুল হাসান জুয়েল,পরিচালনা পর্ষদের সদস্য অলোক পাল,ফারজানা নাইম কান্তা,রবিউল আলম বাবু,সমন্বয়ক পলাশসহ জেলার বিশিষ্টজনেরা শিশুদের এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গো নিউজ২৪/আই

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর