বিশ্বকাপে কে কোন দলের সাপোর্টার!


নিজস্ব প্রতিনিধি: প্রকাশিত: জুন ১৮, ২০১৮, ০৪:৫৯ পিএম
বিশ্বকাপে কে কোন দলের সাপোর্টার!

ঢাকা : দেশের সবচেয়ে বড় সিটি করপোরেশন গাজীপুর সিটির নির্বাচন ২৬ জুন। হওয়ার কথা ছিল ১৫ মে, খুলনার সঙ্গে। তবে আইনি জটিলতায় তা পিছিয়ে সিদ্ধান্ত হয়, ঈদের পরই হবে। মাঝে এক মাসের বেশি সময় নির্বাচনী প্রচার বন্ধ ছিল। সোমবার (১৮ জুন) থেকে আবারও প্রচার শুরু হয়েছে।

নির্বাচনী প্রচারণা শুরু হলেও ঈদের কারণে গাজীপুর অনেকটাই ফাঁকা। স্থানীয়রা থাকলেও কর্মজীবী হাজারও মানুষ গ্রামে বাড়ি ফিরেছেন। তবে তাদের মাঝে অধিকাংশ গাজীপুরের ভোটার। ফলে নির্বাচনের আগে এবং প্রচরাণার সময় তাদেরকে গাজীপুর ফেরাতেও নেওয়া হচ্ছে নানা উদ্যোগ।

এদিকে চলমান বিশ্বকাপ ফুটবল গাজীপুরের নির্বাচনে প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। কেননা বাংলাদেশের ফুটবল সাপোর্টাররা একটু বেশিই সিরিয়াস। প্রার্থীরা কে কোন দলের পক্ষে সেটা প্রকাশ পেলে ভোটের মাঠে কিছুটা হলেও প্রভাব পরতে পারে। বিষয়টি মাথায় রেখেছেন প্রার্থীরাও। নির্বাচনের মাঠে লড়াইরত প্রধান দুই দলের মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার এবং জাহাঙ্গীর আলম কে কোন দলের সাপোর্টার সেটা জানার আগ্রহ রয়েছে অনেকের মাঝে।

তবে এ ব্যাপারে বেশ কৌশলী দুই প্রার্থী। একে অপরের বিরুদ্ধে নির্বাচনী প্রচারের নানা কথা বললেও একটি ব্যাপারে দুজনেরই কিন্তু মুখে কুলুপ।

চলমান বিশ্বকাপে কোন দল সাপোর্ট করেন- বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকারকে এমন প্রশ্ন করা হলে তিনি বলেন, আমি আগে খেলা দেখি। তারপর যে দল ভালো খেলে, তারে সাপোর্ট করি। ও রকম প্রিয় দল নেই। 

আশ্চর্যের বিষয় হলো এই হাসান উদ্দিন সরকার একসময় ঢাকা দ্বিতীয় বিভাগ ফুটবল লীগে খেলেছেন। প্রথমে ফায়ার সার্ভিস দলের হয়ে খেলেন। পরে রেলওয়ের ডাক পেয়ে সেই দলে খেলেন। তারুণ্যের সেই দিনগুলোর স্মরণ করেন সাদা-দাঁড়ি এবং চুলে ঢেকে থাকে গাজীপুরের অভিজ্ঞ রাজনীতিক হাসান সরকার। বলেন, প্রচুর খেলছি একসময়। মাতোয়ারা ছিলাম। পরে রাজনীতিতে এসে বাদ গেছে। তবে খেলাধুলার সংগঠনের সঙ্গে জড়িত থেকেছি সব সময়। এখনো খেলা দেখি।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী জাহাঙ্গীর আলমেরও প্রায় একই সুর। তিনি বলেন, খেলা দেখার পর সিদ্ধান্ত নিই। প্রিয় দল নেই ভাই। তবে যারা হারে, তাদের প্রতি একটা সহানুভূতি তৈরি হয়। 

হাসান সরকারের মতো বড় ফুটবলার জাহাঙ্গীর ছিলেন না। তবে নিজ গ্রাম জয়দেবপুরের কানাইয়ার প্রান্তর, গাজীপুরের ভাওয়াল বদরে আলম কলেজের মাঠে ফুটবল খেলার সুখস্মৃতি স্মরণ করেন নিমেষেই। বিশ্বকাপের কথা উঠতেই বোঝা গেল, এ বিষয়ে ভালো খোঁজ-খবর রাখেন। 

এহেন দুই ক্রীড়াপ্রেমীর প্রিয় দল থাকবে না কেন? দলের কথা জিজ্ঞেস করলে অমন প্রহেলিকায় ভরা উত্তরের কারণ কী?

জাহাঙ্গীর আলম ফুটবল নিয়ে কৌশলী উত্তর দিচ্ছিলেন তখন তার দলের এক নেতাই সহাস্যে বলে ফেললেন, নির্বাচনের আগে প্রিয় দলের কথা বইল্যা ভাইয়ে (জাহাঙ্গীর আলম) কি বিপদে পড়ব নাকি? হয়তো কইল ব্রাজিল, আর্জেন্টিনার লোকেরা খেইপ্যা গেল। সে জন্যে ভাইয়ে চুপ।

সহকর্মীর কথায় সমর্থন মেলে নেতার। দলের বর্ষীয়ান এবং অভিজ্ঞ এক নেতাকে ডিঙিয়ে মনোনয়ন পাওয়া, মুহূর্তেই হাজার হাজার মানুষ জড়ো করে ফেলা জাহাঙ্গীর আলমের মধ্যে যে এই ভয় আছে, তা স্পষ্ট হলো। বললেন, ভাই, ২৬ তারিখ জেতার পর প্রিয় দলের কথা বলে দিব, যান।

হাসান সরকারও কী সমর্থন হারানোর ভয়ে ফুটবলের প্রিয় দলের কথা বলতে নারাজ? প্রশ্ন শুনে হো হো করে হেসে ওঠেন হাসান সরকার। বলেন, না ভাই, তা না। এখন আর কোনো দলের প্রতি আগ্রহ নাই। কারও কারও খেলা ভালো লাগে, এই আরকি।


গো নিউজ২৪/আই

এক্সক্লুসিভ বিভাগের আরো খবর