এবার ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী সার্টিফিকেট পোড়ালেন


গোনিউজ২৪ ডেস্ক প্রকাশিত: জুন ১, ২০২৩, ০৯:৩৭ এএম
এবার ঢাকা কলেজের সাবেক শিক্ষার্থী সার্টিফিকেট পোড়ালেন

সম্প্রতি ফেসবুকে লাইভে এসে নিজের সব একাডেমিক সার্টিফিকেট পুড়িয়ে আলোচনায় আসেন ইডেন কলেজের শিক্ষার্থী মুক্তা সুলতানা। এবার নিজের সব একাডেমিক সার্টিফিকেট পুড়িয়ে ফেলেছেন আব্দুস সালাম নামের ঢাকা কলেজের এক সাবেক শিক্ষার্থী।

মঙ্গলবার (৩০ মে) সালাম তার সার্টিফিকেট আগুনে পুড়িয়ে পরবর্তী সময়ে সেই ছবি ও ভিডিও ফেসবুকে পোস্ট করলে মুহূর্তেই তা ভাইরাল হয়ে যায়।

আব্দুস সালাম জানান, স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করেছি, রেজাল্টও ভালো ছিল। পড়াশোনা শেষে এনএসআই, রেলওয়ে ও পুলিশের এসআইসহ সরকারি-বেসরকারি বিভিন্ন চাকরিতে আবেদন করেও কোনও চাকরি পাননি। অনেক চাকরির ভাইভা পর্যন্ত গিয়েও বাদ পড়েছি। এখন আমার চাকরির বয়সসীমা শেষ। তাই এই অকেজো সার্টিফিকেট পুড়িয়ে ফেলেছি। আমি চাকরি পাওয়ার জন্য সার্টিফিকেট পোড়াইনি। সরকারি চাকরির বয়সসীমা বাড়ানোর দাবি জানিয়ে এই সার্টিফিকেট পুড়িয়েছি।

এর আগে মুক্তা সুলতানা সার্টিফিকেট পোড়ানোর পর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগের একটি প্রকল্পে চাকরি পেয়েছেন।

তবে চাকরির বয়সসীমা না বাড়িয়ে সার্টিফিকেট পোড়ানোর কারণে মুক্তাকে চাকরি দেওয়া ঠিক হয়নি উল্লেখ করে আব্দুস সালাম বলেন, ‘প্রতিমন্ত্রী মহোদয় এটা ঠিক করেননি। একজনের জন্য আলাদা নিয়ম হতে পারে না। সবার জন্য চাকরির বয়সসীমা বাড়ানো দরকার। তাহলে সবাই এই সুযোগ পাবে। আমি সার্টিফিকেট পুড়িয়েছি, তার মানে এই না যে আমাকে চাকরি দিতে হবে। আমি চাই চাকরির বয়সসীমা বৃদ্ধি করা হোক। এতে আমার না হোক পরবর্তী প্রজন্ম উপকৃত হবে। তাদের হয়তো এভাবে আর হতাশায় পড়ে কখনও সার্টিফিকেট পোড়াতে হবে না।

জানা যায়, আব্দুস সালাম ২০০৬ সালে মোহনগঞ্জ পাইলট সরকারি উচ্চবিদ্যালয় থেকে এসএসসি ও ২০০৮ সালে ময়মনসিংহের আলমগীর মনসুর (মিন্টু) মেমোরিয়াল কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে ঢাকা কলেজ থেকে দর্শন বিভাগে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। চাকরি না পেয়ে সালাম বর্তমানে তার নিজ এলাকায় (মোহনগঞ্জ) রেস্টুরেন্ট ব্যবসা করছেন।

গোনিউজ২৪/আর এ জে

শিক্ষা বিভাগের আরো খবর